
ষাটের দশকের মাঝামাঝি নচিকেতা ঘোষ চলে গিয়েছিলেন বোম্বেতে। তিনি তখন ভেবেছিলেন বোম্বেতে তিনি খুব সুনাম করতে পারবেন সুরকার হিসেবে। কিন্তু তেমন সুযোগ তিনি পেলেন না। বরং যিনি সাগ্রহে তাঁকে বোম্বে নিয়ে গিয়েছিলেন, তিনি বরং প্রতিবন্ধক হয়েছিলেন নচিকেতা ঘোষের বোম্বেতে প্রতিষ্ঠার ব্যাপারে। তখন তিনি সদলবলে ফিরে এলেন কলকাতায়।
কলকাতায় এসে ‘চিরদিনের’ ছবিতে তিনি সুর করার সুযোগ পেলেন। সেটি গানে গানে ভরা ছবি। বিখ্যাত গানগুলির মধ্যে রয়েছে “মানুষ খুন হলে পরে মানুষই তার বিচার করে”, “লাল নীল সবুজেরই মেলা বসেছে আয় আয়রে ছুটে দেখবি যদি”, ”তুমি আমার চিরদিনের গান বলে দাও”, “আমি অভিসারে যাব,” “ফুল পাখি বন্ধু আমার ছিল” ইত্যাদি গানগুলি। এগুলো গেয়েছিলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় ও মান্না দে।
আরও পড়ুন:

পর্দার আড়ালে, পর্ব-২৪: ওয়ার্কশপ থেকে হঠাৎ উধাও অভিনেত্রী সবিতা ঘুরে বেড়াচ্ছেন বাগানে, আর দূর দাঁড়িয়ে দেখছেন পরিচালক

উত্তম কথাচিত্র, পর্ব-২১: কে তুমি নিলে আমার চিরসবুজের ‘অগ্নিপরীক্ষা’
তবলার লহরার একটি বিখ্যাত দৃশ্য ছিল এই ছবিতে। সেখানে নচিকেতা ঘোষ বেনারস থেকে বিখ্যাত তবলা বাদক শান্তাপ্রসাদকে কলকাতায় নিয়ে এসেছিলেন এই ছবির শুটিং করাতে। শান্তা প্রসাদ শুটিং করে গেলেন তবলার লহরার অংশটি। শুটিং করে তিনি বেনারসে ফিরে গেলেন।

ক্যামেরায় ছিলেন অগ্রদূত গোষ্ঠীর অন্যতম বিভূতি লাহা। তিনি শান্তাপ্রসাদকে নিয়ে শুটিং করলেন। কিন্তু এডিটিংয়ের দেখা গেল শান্তাপ্রসাদের হাতের সঙ্গে মিউজিক মিলছে না। তখন কি করা যায়?
আরও পড়ুন:

মাধ্যমিক ২০২৩: পাঠ্যবই খুঁটিয়ে পড়লে বাংলায় বেশি নম্বর পাওয়া কঠিন নয়

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৩৮: মাছের ডিম বার্ধক্যের ছাপ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়! মাছের ডিমের এই অবাক করা গুণের কথা জানতেন?
বেনারস থেকে তো আবার শান্তাপ্রসাদকে আনা যাবে না। তখন তবলা বাদক রাধাকান্ত নন্দীকেই পোশাক পরিয়ে আর তাঁর হাতের জায়গাটাতে পরিষ্কার রং করে তাঁকে দিয়ে সেই জায়গাটুকুর আবার শুটিং করা হল। এরকম একটা ঘটনা ঘটল এই চিরদিনের ছবিকে কেন্দ্র করে।
আরও পড়ুন:

রহস্য রোমাঞ্চের আলাস্কা, পর্ব-৩: বিমানবন্দর থেকে বেরিয়েই উইসকনসিনের সঙ্গে পার্থক্যটা টের পেলাম, মুহূর্তে ঠোঁট, গাল জমে যেতে লাগল

বারবার বমি হচ্ছে? কিছুতেই থামছে না? বাড়িতে লবঙ্গ আছে তো
১৯৬৯ সালে এই ছবিটি মুক্তি পেল রুপবাণী, অরুণা ভারতী প্রেক্ষাগৃহে। এই ছবির প্রধান ভূমিকা গুলিতে ছিলেন উত্তমকুমার, সুপ্রিয়া দেবী, কমল মিত্র, সুমিতা সান্যাল-সহ বহু শিল্পীরা। গানে গানে ভরা এই ছবির সুর এখনও আমাদের মোহিত করে রেখেছে। আগামীকাল সুরকার নচিকেতা ঘোষের জন্মদিন। জন্মদিনের প্রাক্কালে তাঁকে এই বক্তব্যের মধ্য দিয়েই আমি আমার সশ্রদ্ধ প্রণাম জানাচ্ছি।
* পর্দার আড়ালে (Behind the scenes) : ড. শঙ্কর ঘোষ (Shankar Ghosh) বিশিষ্ট অধ্যাপক ও অভিনেতা।