রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

ইতিমধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। এর জেরে সারা সপ্তাহ জুড়ে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। কলকাতা-সহ দক্ষিণের বেশির ভাগ জেলায় বুধবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে। বর্ষণ চলবে বৃহস্পতিবার পর্যন্ত। দক্ষিণবঙ্গে কিছু জেলায় আবার ভারী বৃষ্টিও হতে পারে। হাওয়া দফতর সতর্কতা জারি হয়েছে। এ প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গও ভারী বৃষ্টি হবে।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণাবর্তটি অবস্থা করছে। এর জেরেই এই বৃষ্টি। এই মুহূর্তে ঘূর্ণাবর্ত সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উঁচুতে রয়েছে। এই ঘূর্রণাবর্তের প্রভাবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং পার্শ্ববর্তী উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূল পার্শ্ববর্তী সমুদ্রের উপর নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার পর্যন্ত বাংলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় জেলায় বৃষ্টি হবে।
আরও পড়ুন:

রহস্য রোমাঞ্চের আলাস্কা, পর্ব-৪৩: ফেয়ারব্যাঙ্কস শহরকে ঘিরে রেখেছে ছোট্ট একটি নদী

অনন্ত এক পথ পরিক্রমা, পর্ব-৭৬: ঈশ্বর যেমন জীব ছাড়া থাকেন না, তেমনই ভক্তও প্রভুকে ছাড়া থাকতে পারেন না

বুধবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই আটটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাসের কথা জানিয়েছে আবহাওয়া দফতর।
আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—ছাগল ক্ষুরি ও ধানি ঘাস

উত্তরবঙ্গেও বুধ থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। উত্তরের বাকি জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে হাওয়া দফতর। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পঙের কিছু অংশে। বৃষ্টি হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার এবং উত্তর দিনাজপুরে। শুক্রবার আবারও ভিজতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার এবং কালিম্পঙ। এই পাঁচ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩৯: ভারতের বিপ্লবী মেয়েরা এবং অন্তরে রবীন্দ্রনাথ

উত্তরবঙ্গে মঙ্গলবার রাত থেকেই হাওয়া বদল হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন। শুরু হয়েছে বৃষ্টিও। এর ফলে দার্জিলিং, কোচবিহার, মালদহ, দার্জিলিং, জলপাইগুড়িতে তীব্র গরমের পর কিছুটা স্বস্তি ফিরেছে। এই পাঁচ জেলায় আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির জন্য পারদও নেমেছে। সিকিম আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার এবং বৃহস্পতিবার কয়েকটি এলাকায় বৃষ্টির তীব্রতা বৃদ্ধি পেতে পারে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে।
আরও পড়ুন:

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৮২: খটকা

পর্দার আড়ালে, পর্ব-৬২: সত্যজিৎ রায় রুপটান শিল্পীকে বলেছিলেন, উত্তমকুমারের কোনও মেকআপ করার

আগামী কয়েক দিন কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। বুধবারও আকাশ মেঘলা। দফায় দফায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হচ্ছে। তাপমাত্রাও খানিকটা কমেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ থাকবে ২৬.৮ ডিগ্রির কাছাকাছি থাকবে। অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ০.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। আর সর্বোচ্চ তাপমাত্রার পাদ থাকবে ৩০.৯ ডিগ্রির আশপাশে, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি সেলসিয়াস কম।

Skip to content