শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

পশ্চিমবঙ্গের আকাশে যে গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল, তা সরে গিয়েছে। আপাতত তার অবস্থান রাজ্য থেকে দূরেই। বাংলার সীমানা ছাড়িয়ে মধ্যপ্রদেশ সংলগ্ন দক্ষিণ উত্তরপ্রদেশে নিম্নচাপটি অবস্থান করছে। তবে নিম্নচাপ সরে গেলেও সোমবার থেকে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।
গত কয়েকদিনের ভারী বৃষ্টির পরে বিভিন্ন জলাধার থেকে ছেড়ে দেওয়া হয়েছে। এর জেরে উদ্বৃত্ত জলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের বহু জেলায়। এর মধ্যেই আবহাওয়া দফতরের সতর্কতায় নতুন করে বন্যা পরিস্থিতির আশঙ্কা দেখা দিয়েছে।
আরও পড়ুন:

মুভি রিভিউ: ঐতিহাসিক পটভূমির ‘মহারাজ’ ছবিতে আমিরপুত্র জুনেদ নজর কাড়বে

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৪: যাহা চাই তাহা ভুল করে চাই, যাহা পাই তাহা চাই না?

আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার সপ্তাহের শুরুর দিনেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের পাঁচ জেলা উত্তর ২৪ পরগনা, দুই বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির হতে পারে। পরের দিন মঙ্গলবার উত্তর ২৪ পরগনা ছাড়া বাকি চার জেলাতে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার পুরুলিয়াতেও ভারী বৃষ্টি হতে পারে। বুধবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে।
আরও পড়ুন:

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৪: রাজা দশরথ, রাম, লক্ষ্মণ, সীতা সকলেই কি এক একটি জীবনবোধের প্রতীক?

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫২: হিতকারী মূর্খ বন্ধুর থেকে একজন পণ্ডিত শত্রু থাকা ভালো

বুধবার বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বাড়তি সতর্কতা জারি করা হয়নি। তবুও আবহাওয়া দফতর জানিয়েছে চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি চলবে।
আরও পড়ুন:

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৭৭: কথা কিছু কিছু

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-৪৭: ও বন্ধু তুমি শুনতে কি পাও?

রবিবার উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস ছিল। সোমবার থেকে আবহাওয়া দফতর বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ওই সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবারও এই পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করেছে হাওয়া দফতর। জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার শুধু আলিপুরদুয়ার এবং কোচবিহারে আবহাওয়া দফতর ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও সপ্তাহভর হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।

Skip to content