শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

কোনও ভাবেই আলস্যটা ঝেড়ে ফেলা যাচ্ছে না। রোজ দিন ভোরে বিছানায় চোখ খুলে আড়মোড়া ভাঙতে ভাঙতেই যেন ক্লান্তি ফিরে আসে। রাতে ভালো ঘুমের পরেও কেন যে এত ক্লান্তি ধেয়ে আসে, তা বুঝতে না বুঝতেই অফিস যাওয়ার সময়টা হয়ে যায়। কোনও রকমে শরীরটাকে টেনে কাজকর্ম সেরে অফিসে তো গেলেন, সেখানেও কি কাজে মন বসছে? খালি মনে হচ্ছে, কুঁড়েমি করেই দিনটা কাটিয়ে দিলে বেশ হত।
এই সমস্যা আপনার একার নয়, সারা দেশেরও বটে। বিশ্বের সবচেয়ে অলস দেশগুলির তালিকায় জায়গা করে নিয়েছে ভারত। সম্প্রতি স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। বিশ্বের সবচেয়ে অলস দেশের তালিকায় কোন কোন দেশ রয়েছে তা জানতে ৪৬ টি দেশের সদস্যদের নিয়ে সমীক্ষা চালিয়েছিল স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়। মূলত বিভিন্ন দেশের মানুষেরা প্রতি দিন গড়ে কত পা হাঁটছেন ও তাঁদের কর্মদক্ষতা কেমন, তার উপর নির্ভর করেই সমীক্ষাটি করা হয়েছে।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৭: জোসেফ কনরাড ও জেসি কনরাড—ভালোবাসিবে বলে ভালোবাসিনে/২

বর্ষা হল সর্দি-কাশি, পেটখারাপের মরসুম, সুরক্ষিত থাকতে পাতে কী কী রাখবেন?

স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের সমীক্ষা রিপোর্ট বলছে, বিশ্বের সবথেকে কুঁড়ে দেশ হল ইন্দোনেশিয়া। অবাক মনে হলেও এই দেশের বাসিন্দারা দিনে গড়ে মাত্র ৩৫১৩ পা হাঁটেন! ইন্দোনেশিয়ার বাসিন্দাদের কর্মদক্ষতা খুবই কম। বিশ্বের কুঁড়ে দেশের তালিকায় সৌদি আরব, মালয়শিয়া, ফিলিপিন্স ও দক্ষিণ আফ্রিকার মতো দেশও রয়েছে।
আরও পড়ুন:

মহাকাব্যের কথকতা, পর্ব-৭৪: রাজা দশরথ, রাম, লক্ষ্মণ, সীতা সকলেই কি এক একটি জীবনবোধের প্রতীক?

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৩: রাজনীতিতে উন্নতির জন্য নিন্দা বা প্রশংসা ব্যক্তিগত পরিসরে করাই শ্রেয়, সভায় নয়

কুঁড়ে দেশের তালিকায় ভারত রয়েছে আট নম্বরে! ভারতীয়রা নাকি প্রতি দিন গড়ে প্রায় ৪২৯৭ পা হাঁটেন। আরও অবাক করা তথ্য হল— মুম্বই, দিল্লি, বেঙ্গালুরুর মতো রাজ্যের মানুষদের কর্মদক্ষতা খুবই কম। এই সব জায়গার মানুষ পায়ে হেঁটে ঘোরার পরিবর্তে গাড়িতে ঘুরতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন!

Skip to content