রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজছে। আবার ভারী বৃষ্টির দেখা নেই। সব মিলিয়ে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির ঘাটতি রয়েছে। দক্ষিণবঙ্গবাসীর মনে এখন একটাই প্রশ্ন, কবে থেকে ভারী বৃষ্টি শুরু হবে। এ বার আবহাওয়া দফতর আশার কথা শোনাল। আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভবানা রয়েছে।
পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকার পর থেকেই উত্তরবঙ্গ ভাসছে। মাত্রারিক্ত বৃষ্টি হয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার-সহ পাহাড়ি এলাকায়। এর ফলে তিস্তা-সহ পাহাড়ি নদীগুলির জলস্তর পৌঁছে গিয়েছিল বিপদসীমার কাছাকাছি। একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ধসও নামেছে। তবে উত্তরবঙ্গের আবহাওয়া চলতি সপ্তাহের শুরু থেকেই পরিবর্তন হয়েছে। বৃষ্টির পরিমাণও কমেছে।
আরও পড়ুন:

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩১: হেমন্তবালা দেবী— রবি ঠাকুরের পত্রমিতা

মহাকাব্যের কথকতা, পর্ব-৭১: মহাভারতে বর্ণিত পোষ্যপ্রাণী ও পালকপিতার সম্পর্কের বাঁধন, আজও খুঁজে পাওয়া যায় কী?

আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। তবে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। কিন্তু বৃষ্টির পরিমাণ বাড়বে না।
আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৫৪: লোকশিক্ষক মা সারদা

পর্দার আড়ালে, পর্ব-৫৭: গাড়ি থেকে নেমেই ছবি বিশ্বাস বললেন, ‘তোদের ছবির নামই তো পথে হল দেরি’

এদিকে, দক্ষিণবঙ্গেও আবহাওয়া আগামী শুক্রবার পর্যন্ত পরিবর্তনের সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে। হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হবে। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৩৩ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রার পারদ ২৭ ডিগ্রির কাছাকাছি থাকার সম্ভাবনা। আকাশ মেঘলাই থাকবে। তবে শনিবার থেকে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আবহাওয়া পরিবর্তনের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। বাড়বে বৃষ্টির পরিমাণও।
আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৬: স্রোতস্বিনী পদ্মায় লাফিয়ে কবির কটকি চটি-উদ্ধার

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৫৭: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—বন লেবু ও টাগরি বানি

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায়। আবার রবিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Skip to content