রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

বঙ্গোপসাগরে আবার তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে চলেছে। এর জেরে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোনও কোনও এলাকায় ঝোড়ো হাওয়াও বইতে পারে।
রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। সোমবারের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের জন্যও একই পূর্বাভাস রয়েছে।
আরও পড়ুন:

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—ছাগল ক্ষুরি ও ধানি ঘাস

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬৩: বেলুড়মঠে শ্রীমায়ের অভিনন্দন

বঙ্গোপসাগরে সোমবারের মধ্যে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। নিম্নচাপের প্রভাবে বুধবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। এই চার জেলায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। তবে এখনই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে কোনও নিষেধাজ্ঞা জারি করেনি আবহাওয়া দফতর।
আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

পর্দার আড়ালে, পর্ব-৬২: সত্যজিৎ রায় রুপটান শিল্পীকে বলেছিলেন, উত্তমকুমারের কোনও মেকআপ করার

সোমবার থেকে উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে । মঙ্গলবার জলপাইগুড়ি, মালদহ এবং উত্তর দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। সেই সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারেও।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩৯: ভারতের বিপ্লবী মেয়েরা এবং অন্তরে রবীন্দ্রনাথ

পশ্চিম-মধ্য এবং সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই মুহূর্তে তাইল্যান্ডের উপরে আরও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই জোড়া ঘূর্ণাবর্তের জেরে বঙ্গোপসাগরে ২৩ সেপ্টেম্বরের মধ্যে নিম্নচাপ অঞ্চল তৈরি হবে। আবহাওয়া দফতর, আবহাওয়ার এই পরিস্থিতির দিকে নজর রেখছে।
আরও পড়ুন:

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৮২: খটকা

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৭.৭ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৩৩.৮ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Skip to content