রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

পুজোর আগে আবার খারাপ খবর। বঙ্গোপসাগরে আগামী দু’দিনের মধ্যে আবারও একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ তৈরি হলে এর প্রভাবে দক্ষিণবঙ্গে আবার বৃষ্টি শুরু হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর আবহাওয়া পরিস্থিতির দিকে নজর রেখেছে বলে জানানো হয়েছে।
পুজোর মুখে আবার নিম্নচাপ তৈরি হওয়ার আশঙ্কায় উদ্বেগ বাড়ছে। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় এখন বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এর মধ্যে ডিভিসি জল ছাড়ায় হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়ার মতো জেলা প্লাবিত হয়েছে। এর মধ্যে আবার নিম্নচাপ তয়রই হলে আরও বৃষ্টিতে পরিস্থিতির অবনতি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬৩: বেলুড়মঠে শ্রীমায়ের অভিনন্দন

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩৯: ভারতের বিপ্লবী মেয়েরা এবং অন্তরে রবীন্দ্রনাথ

পশ্চিম-মধ্য এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেই ঘূর্ণাবর্ত আগামী কয়েক ঘণ্টায় উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে উত্তর-পশ্চিম এবং পার্শ্ববর্তী মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ওই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হতে পারে। আবহাওয়া দফতর এই নিয়ে সতর্ক করেছে। তবে নিম্নচাপ অঞ্চল তৈরি হলে তার প্রভাব দক্ষিণবঙ্গে আদৌ পড়বে কি না, তা এখনই পরিষ্কার নয় বলে হাওয়া দফতর জানিয়েছে।
আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

রহস্য উপন্যাস: হ্যালো বাবু!, পর্ব-৪৭: দুবেজি যে রুষ্ট, তাঁর কথাতেই স্পষ্ট

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। শনিবার বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। আগামীকাল রবিবারও পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে একই রকম আবহাওয়া থাকবে বলে জানানো হয়েছে।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—ছাগল ক্ষুরি ও ধানি ঘাস

দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে এখন আবহাওয়া নিয়ে কোনও সতর্কতা জারি করেনি আবহাওয়া দফতর। তবে সর্বত্রই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের ক্ষেত্রে সব জেলাতেই। যদিও আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করেনি আলিপুর আবহাওয়া দফতর।
আরও পড়ুন:

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৮২: খটকা

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

টানা বৃষ্টির জেরে কলকাতায় তাপমাত্রার পারদ খানিকটা কমেছিল। বৃষ্টি কমে যাওয়ায় আবার গরম বেড়ে গিয়েছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৬.৭ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শুক্রবার দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৩৪.২ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Skip to content