মঙ্গলবার ৯ জুলাই, ২০২৪


কলকাতায় বৃষ্টি

ছবি: প্রতীকী। সংগৃহীত।

শীতের আমেজের মধ্যেই খারাপ খবর। কারণ জমিয়ে শীত পড়তে না পড়তেই আবহাওয়া দফতর বর্ষণের পূর্বাভাস দিয়েছে। হাওয়া দফতরের রিপোর্ট বলছে, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকেই জাঁকিয়ে শীত পড়েছে। এরই মধ্যে আগামী সপ্তাহের মঙ্গল থেকে বৃহস্পতিবার বৃষ্টির খবরে মন খারাপ শীতপ্রেমীদের।
হাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা এবং পশ্চিম হিমালয় থেকে ঝঞ্ঝা ঢুকছে। এর জেরে আগামী ১৬ জানুয়ারি মঙ্গলবার থেকে ১৮ জানুয়ারির বৃহস্পতিবারের মধ্যে রাজ্যের কিছু জেলায় বৃষ্টি হতে পারে। রিপোর্ট অনুযায়ী, আগামী মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে ১৭ জানুয়ারি। এদিন কলকাতার পাশাপাশি উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হাওড়া এবং হুগলিতে বৃষ্টি হতে পারে। এ ছাড়াও দক্ষিণের অন্য জেলাগুলিতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আরও পড়ুন:

হেলদি ডায়েট: গুচ্ছ গুচ্ছ চুল পড়ছে? রোজ এই সব খাবার খেলে কমবে সমস্যা

পিকনিক হোক বা বিয়েবাড়ি, ভরপেট খেয়েও রোগা থাকতে মানে চলুন এই সব নিয়ম

১৮ জানুয়ারি, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং জেলায়। বুধ এবং বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে হাওয়া দফতর।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, অসমের আলো-অন্ধকার, পর্ব-৬: ইতিহাসে চা

পঞ্চমে মেলোডি, পর্ব-৪৫: সন্ধ্যাবেলায় তুমি আমি বসে আছি দুজনে…

হাওয়া দফতর কৃষকদেরও সতর্ক করেছে। কারণ, বৃষ্টিতে ফসলের ক্ষতি হতে পারে। হাওয়া দফতর জানিয়েছে, ১৬ জানুয়ারি মঙ্গলবারের আগেই যেন কৃষকরা মাঠ থেকে ফসল কাটার কাজ শেষ করে ফেলেন। এখন তাপমাত্রার পারদ ১৬ থেকে ১৭ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করেছে। কলকাতায় শুক্রবার থেকে তাপমাত্রা কমেছে তিন ডিগ্রি। কিন্তু ঠান্ডা যে দীর্ঘস্থায়ী হচ্ছে না, আবহাওয়া দফতরের বৃষ্টির পূর্বাভাসে অনন্ত তেমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

Skip to content