সোমবার ৭ অক্টোবর, ২০২৪


প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজ।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। তিনি দীর্ঘ ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। স্বামী প্রভানন্দ শনিবার সন্ধে নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর অনুরাগী এবং ছাত্রদের কাছে তিনি বরুণ মহারাজ নামেই বেশি পরিচিত।
অনুরাগী ও ভক্ত রবিবার সকাল ৬টা থেকে স্বামী প্রভানন্দ মহারাজকে বেলুড় মঠের সাংস্কৃতিক প্রেক্ষাগৃহে শেষশ্রদ্ধা জানাতে পারবেন। রাত ৮টা পর্যন্ত সেখানেই রাখা থাকবে তাঁর দেহ। বেলুড় মঠে শেষকৃত্য হবে রাত ৯টায়।
আরও পড়ুন:

অনন্ত এক পথ পরিক্রমা, পর্ব-১৩: জ্ঞানের আলো আপনার অন্ধকারকে মুছে অদ্বৈত আনন্দ উপভোগ করায়

মহাকাব্যের কথকতা, পর্ব-৪: অপবাদ এবং রামচন্দ্রের সুশাসনের রামরাজত্ব

স্বামী প্রভানন্দ মহারাজ রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ অধ্যক্ষ হন ২০১২ সালে। তিনি ২০০৭ থেকে ছিলেন মঠ ও মিশনের সাধারণ সম্পাদক ছিলেন। দীর্ঘদিন দায়িত্ব সামলেছেন গোলপার্ক রামকৃষ্ণ মিশনের সম্পাদক এবং রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ সম্পাদক পদেও।
আরও পড়ুন:

নাট্যকার গিরিশচন্দ্রের সন্ধানে, পর্ব-৩৩: ভক্তের বাড়িতে ভগবত প্রসঙ্গ সংকীর্তনের পর সেই স্থানের ধুলো গায়ে মাখতে শুরু করলেন রামকৃষ্ণদেব

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৫৬: কবির ভালোবাসার পশুপাখি

তিনি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন দীর্ঘদিন। স্বামী প্রভানন্দের মৃত্যুতে তাঁর ছাত্র, অনুরাগীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। স্বামী প্রভানন্দ মহারাজের মৃত্যুতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকপ্রকাশ করেছেন। শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দর ( বরুণ মহারাজ) প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত।… তাঁর মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহৎ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রাতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। আমি তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ ও ছাত্রবৃন্দকে আমার আন্তরিক সমবেদনা জানাই।

Skip to content