শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

দক্ষিণ আফ্রিকা থেকে আরও ১০০টি চিতা আসতে চলেছে ভারতে! ইতিমধ্যেই এই নিয়ে দক্ষিণ আফ্রিকার সঙ্গে কেন্দ্রীয় সরকার চুক্তি স্বাক্ষর করেছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক জানিয়েছে, ১০০টি চিতার মধ্যে ফেব্রুয়ারি মাসের মধ্যেই প্রথম ১২টিকে দেশে আনা হবে।
মন্ত্রক এ নিয়ে এক বিবৃতি প্রকাশ করেছে, সেখানে বলা হয়েছে, ‘‘ এই প্রকল্প আগামী আট থেকে ১০ বছর ধরে চলবে। ভারতে প্রতি বছরে ১২টি করে চিতাকে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। চিতাদের একটি নিরাপদ বাসস্থান তৈরির জন্যই এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ তবে চিতাগুলিকে কুনো জাতীয় উদ্যানে না কি অন্য কোথাও রাখা হবে সে নিয়ে কিছুই জানানো হয়নি।
আরও পড়ুন:

বারবার বমি হচ্ছে? কিছুতেই থামছে না? বাড়িতে লবঙ্গ আছে তো

শম্ভু, শম্ভু, শিব মহাদেব শম্ভু, খুদার ইবাদত যাঁর গলায় তাঁর আর কাকে ভয়?

ভারতে এক সময় ভালো সংখ্যায় চিতা ছিল। কিন্তু শিকারের জন্য তা বিলুপ্ত হয়ে যায়। দেশে ফের চিতার বংশবৃদ্ধির জন্য মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে গত বছর সেপ্টেম্বরে আফ্রিকা থেকে আটটি চিতা আনা হয়েছে। এর মধ্যে সম্প্রতি সাশা নামের মহিলা চিতাটি অসুস্থ হয়ে পড়েছে। তার চিকিৎসা ছিল।
আরও পড়ুন:

জ্যোতির্লিঙ্গ যাত্রাপথে, পর্ব-৩: বাবা বিশ্বনাথের দরবারে

ত্বকের পরিচর্যায়: ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? যত্নে কী কী করবেন? জেনে নিন ত্বক বিশেষজ্ঞের জরুরি পরামর্শ

সাশার কিডনিতে সংক্রমণ হয়েছে বলে পরীক্ষায় জানা গিয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, জল না খাওয়ায় এই সংক্রমণ হয়েছে। কুনো জাতীয় উদ্যানের বিভাগীয় বন আধিকারিক প্রকাশ কুমার বর্মা জানিয়েছেন, সাশাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি চিতাগুলি সুস্থ রয়েছে।

Skip to content