রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


তালক্ষীর তো প্রায় সবাই পছন্দ করি। কিন্তু আমক্ষীর খেয়েছেন? কি শুনতে নতুন লাগল ! তাও মাত্র তিনটে উপকরণের সাহায্যে। আমের দিনে আম-রাজা সবার ঘরেই উপস্থিত। সে নিজের গাছেরই হোক বা বাজার থেকে কেনা। আজ তাহলে আম দিয়ে সহজ সুস্বাদু মিষ্টি তৈরি করা যাক।
 

উপকরণ

পাকা আম দুটো, ছানা দুশো গ্রাম (বাড়িতে তৈরি), চিনি একশো গ্রাম।
 

প্রণালী

পাকা আম (হিমসাগর হলে ভালো হয়) ছাড়িয়ে পাল্পটা বের করে নিতে হবে। তারপর মিক্সিতে দিয়ে ঘুরিয়ে নিতে হবে। এরপর কড়াইতে ঢিমে আঁচে আমের পাল্প আর চিনি দিয়ে নাড়াতে হবে। রংটা একটু গাঢ় হলে আঁচ বন্ধ করে দিন। এবারে ছানা একটা বড় থালায় নিয়ে হাতের তালু দিয়ে ভালো করে চেপে চেপে মেখে নিন। যেন দলা না থাকে ছানায়, দরকার হলে ছানাও মিক্সিতে ঘুরিয়ে নিতে পারেন। শুধু মাথায় রাখবেন ছানায় যেন কোনও জল না থাকে আর আমের পরিমাণ যেন ছানার থেকে বেশি না হয়। এবার আমের সঙ্গে ছানা মিশিয়ে দিন যেমন ঘনত্ব আপনি চান কম বেশি করে। আঁচ ঢিমে করে মিনিট দশ রেখে কাচের ছোট ছোট বাটি বা গ্লাসে ঢেলে নিন।ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। বেশি শক্ত চাইলে ডিপ ফ্রিজে রাখুন, আইসক্রিমের মতো উপভোগ করবেন। তাছাড়া ঠান্ডা শুধু বা ব্রেড স্প্রেড হিসাবে চার পাঁচদিন রেখে অনায়াসে খেতে পারেন। কথা দিচ্ছি, হতাশ হবেন না।

 

স্পেশাল রেসিপি বিভাগ

‘খাই খাই’ বিভাগে আপনিও সুস্বাদু রেসিপি পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে পারেন। রান্নার পদ্ধতি ও উপকরণ সমেত লেখা ইউনিকোড ফরম্যাটে টাইপ করে পাঠাতে হবে ৩০০ শব্দের মধ্যে। লেখার সঙ্গে একটি পাসপোর্ট ছবি ও যোগাযোগের ফোন নম্বর দেবেন। ইমেল: samayupdatesin.writeus@gmail.com


Skip to content