শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


মূলত হাসির নাটক হলেও এর ভেতরে রয়ে গেছে আইটি সেক্টরের সমকালীন কর্মসংস্কৃতির যন্ত্রণা ও ক্ষোভ। বাইরে থেকে যেটা বোঝা যায় না। এ নাটকে আধুনিক দাম্পত্য এক বিশেষ জায়গা করে নিয়েছে। আর কমেডির আড়ালে এইসব অন্তঃসলিলা সূক্ষ্মতাকে ভীষণ গুরুত্ব দিয়ে মঞ্চে উপস্থাপিত করেছেন জনপ্রিয় অভিনেতা ও অভিজ্ঞ নাট্যপরিচালক ফাল্গুনী চট্টোপাধ্যায়। একটি আধুনিক বিষয় টানটান গল্প আর উজ্জ্বল সংলাপে উদ্ভাসিত জিৎ সত্রাগ্নি’র লেখা নতুন নাটক ‘পুনরায় রুবি রায়’। সদ্যপ্রয়াত সংগীত শিল্পী ও সুরকার পিলু ভট্টাচার্য-কৃত শীর্ষ সংগীত এবং সুচিন্তিত আবহ এই নাটকের এক সম্পদ। আর সম্পদ হল টিমওয়ার্ক এবং অনবদ্য ব্যক্তিগত অভিনয়।

বাবা তারকবাবু, মা সন্ধ্যাদেবী ও পলাশ — ফাল্গুনী ও রুমকি চট্টোপাধ্যায় এবং স্নেহেন্দু দেওয়ানজী।

পলাশ-এর ভূমিকায় স্নেহেন্দু দেওয়ানজী অপূর্ব। বেবি এবং রুবির দ্বৈত-ভূমিকায় মোনালিসার নাচগান অভিনয় এক অনন্য অভিজ্ঞতা। তারকবাবু ও সন্ধ্যাদেবীর ভূমিকায় ফাল্গুনী ও রুমকী চট্টোপাধ্যায় মঞ্চ মাতোয়ারা করে দেন। নিকুঞ্জ সরকার অভিনীত সান্যালকাকু ও অনিশা মজুমদারের কমলাদি আমাদের রোজকার জীবনের পরিচিত মানুষ। এক আশ্চর্য আন্তরিকতায় এ নাটক উপস্থাপনা করেন প্রসূন ভট্টাচার্য।
মঞ্চ (নীল কৌশিক) বুদ্ধিদীপ্ত। আলোক সম্পাত (সুদীপ সান্যাল) আকর্ষণীয়। সাজসজ্জা (বিধাতৃদেব সরকার) চমক এনেছে ও পোশাক পরিকল্পনা (রুমকি চট্টোপাধ্যায়) নজর কাড়ে। বৃহস্পতিবার ১০ ফেব্রুয়ারি সন্ধে সাড়ে ছটায় অ্যাকাডেমি অফ ফাইন আর্টস মঞ্চে দেখুন লোককৃষ্টির দমফাটা কমেডি ‘পুনরায় রুবি রায়’।

Skip to content