শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি: প্রতীকী।

মাথাব্যথা, পা ব্যথা, হাঁটুতে ব্যথা কিংবা শরীরের যে কোনও অংশের ব্যথায় আমরা প্রায়ই মুঠো মুঠো পেন কিলার খেয়ে থাকি। শরীরের যেকোনও ব্যথা থেকে আরাম দিয়ে থাকে এইসব পেনকিলার। কিন্তু অনেক দিনের পুরনো ব্যথায় বারবার পেনকিলার খেলে ডায়রিয়া, মাথা ঘোরা, বুক, হাত পা কাপা প্রভৃতি বিভিন্ন ধরনের সমস্যা শরীরে দেখা দেয়। এর সঙ্গে সঙ্গে বারে হার্ট অ্যাটাক বা কিডনিতে ক্যান্সারের মতো সম্ভাবনাও অনেক সময় দেখা যায়। কিন্তু এর থেকে মুক্তি পেতে আমরা হলুদের সাহায্য নিতে পারি।
কাঁচা হলুদে থাকে সাইক্লোঅক্সিজেনেজ ২, যা শরীরের যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও কাঁচা হলুদের মধ্যে থাকা কারকিউমিন আমাদের স্বাস্থ্যকে ভালো রাখে। কাঁচা হলুদ পেশীর প্রসারণেও সাহায্য করে।
আরও পড়ুন:

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬৩: বেলুড়মঠে শ্রীমায়ের অভিনন্দন

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩৯: ভারতের বিপ্লবী মেয়েরা এবং অন্তরে রবীন্দ্রনাথ

 

চা তৈরির উপকরণ

জল: ৪ কাপ
কাঁচা হলুদ বাটা: ২ টেবিল চামচ
লেবুর রস বা মধু : প্রয়োজন মতো

আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

হুঁকোমুখোর চিত্রকলা, পর্ব-৫২: পুলক রাখিতে নারি (কেল)

 

বানানোর পদ্ধতি

প্রথমে জল গরম করে নিন। জল যখন ফুটতে শুরু করবে তখন তার মধ্যে হলুদ বাটা দিয়ে দিন। কুড়ি থেকে ত্রিশ মিনিট ফুঁটিয়ে নামিয়ে নিয়ে ছেঁকে নিন। এরপর লেবুর রস বা মধু ভালো করে মিশিয়ে খেয়ে নিন এই চা। সম্ভব হলে এর সঙ্গে আদার রসও দিতে পারেন।


Skip to content