শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


উস্তাদ রাশিদ খান। ছবি: সংগৃহীত।

জনপ্রিয় শিল্পী উস্তাদ রাশিদ খান অসুস্থ। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম এই শিল্পী হাসপাতালে কয়েক দিন ধরে ভর্তি রয়েছেন। সূত্রের খবর, শিল্পী অবস্থা আশঙ্কাজনক। ৫৫ বছর বয়সি শিল্পী কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছেন। তবে চিকিৎসায় সাড়াও পাওয়া যাচ্ছিল। সম্প্রতি শিল্পীর মস্তিষ্কে রক্তক্ষরণ অর্থাৎ স্ট্রোক হয়। তখন থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে শিল্পী উস্তাদ রাশিদ খানকে ভর্তি করানো হয়েছে।

পঞ্চমে মেলোডি, পর্ব-৪২: দো নেয়না আউর এক কাহানি, থোড়া সা বাদল থোড়া সা পানি…

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৭৭: আস্তাবলে সহিসদের রাখি পরাতে রবীন্দ্রনাথ ছুটে গিয়েছিলেন

শিল্পী উস্তাদ রাশিদ খানের ঘনিষ্ঠ মহল এবং হাসপাতাল সূত্রে শিল্পীর এই শারীরিক অবস্থা সম্পর্কে জানা গিয়েছে। খবর অনুযায়ী, রাশিদ খানের শারীরিক অবস্থা বেশ আশঙ্কাজনক। তিনি ক্যানসারে ভুগছিলেন। সেই সঙ্গে ব্রেনস্ট্রোক জনিত সমস্যা হওয়ায় পরিস্থিতির অবনতি হয়েছে। এখন শিল্পী হাসপাতালের আইটিইউতে ভর্তি রয়েছেন। উস্তাদ রাশিদ খানকে স্নায়ু, মেডিসিন এবং ক্যানসারের চিকিৎসকদের একটি দলও সর্বক্ষণ পর্যবেক্ষণে রেখেছে। শিল্পীর ঘনিষ্ঠমহল মত, নতুন করে আর শারীরিক অবস্থার অবনতি না-হলেও পরিস্থিতি বেশ জটিল।
আরও পড়ুন:

উত্তম কথাচিত্র, পর্ব-৫৬: ভয়ের না ‘অভয়ের বিয়ে’

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৫০: কুষ্টি বিচার, না কি রক্ত বিচার! জরুরি কোনটা?

উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রাশিদের। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। যে ঘরানার প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। রাশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে। যিনি ছিলেন রাশিদের দাদু। রাশিদের মামা উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিব। তাঁর কাছে থেকে গোয়ালিয়র ঘরানার তালিম নিয়েছেন রাশিদ। শাস্ত্রীয় সঙ্গীত ছাড়াও রাশিদ টলিউড, বলিউডের ছবিতে অনেক জনপ্রিয় গান গেয়েছেন।

Skip to content