শুক্রবার ৪ অক্টোবর, ২০২৪


ছবি: প্রতীকী। সংগৃহীত।

আগামী কয়েক দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বেশ খানিকটা তাপমাত্রা কমতে পারে। হাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমের জেলাগুলিতে চলতি সপ্তাহেই তাপমাত্রার পারদ ১৫ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। পারদপতনের এই অনুকূল পরিস্থিতি উত্তুরে হাওয়ার কারণেই তৈরি হয়েছে।
হাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী শুক্রবার বা শনিবারের মধ্যে আরও দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। এই মুহূর্তে কলকাতায় তাপমাত্রার পারদ কমবেশি ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করছে। সোমবার সকালে শহরের সর্বনিম্ন পারদ ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এখনকার এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। হাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, চলতি সপ্তাহের শেষ নাগাদ কলকাতায় পর্যন্ত পারদ নামতে পারে ১৮ ডিগ্রি।
আরও পড়ুন:

বাজার থেকে কিনে আনার পর পিঁয়াজের খোসা ফেলে দেন? নষ্ট না করে কাজে এ ভাবে লাগান

চলো যাই ঘুরে আসি, অন্নপূর্ণা বেস ক্যাম্পের পথে, পর্ব-১: টি-হাউসের সামনের পাহাড়ের শৃঙ্গ-রা যেন রঙের উৎসবে মেতে উঠেছে

অন্যদিকে, বাঁকুড়া, পুরুলিয়া-সহ পশ্চিমের জেলাগুলিতে আগামী কয়েক দিনে তাপমাত্রা ১৫ ডিগ্রির কাছাকাছি পৌঁছতে পারে। তাই দক্ষিণবঙ্গে আপাতত কিছু দিন শীতের শিরশিরানি বজায় থাকবে। আলিপুর আবহাওয়া অফিস এও জানিয়েছে, বাংলায় শুকনো হাওয়া ঢুকতে শুরু করেছে উত্তর এবং উত্তর-পশ্চিম দিক থেকে। আর এখনই আর বৃষ্টির সম্ভাবনা না থাকায় তাপমাত্রার পারদও শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গে বলে হাওয়া অফিস জানিয়েছে।
আরও পড়ুন:

উত্তম কথাচিত্র, পর্ব-৫২: সব ঘরই ‘তাসের ঘর’

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৪৬: বুকে ব্যথা মানেই কি গ্যাসের ব্যথা? হার্ট অ্যাটাকের উপসর্গ না কি গ্যাসের ব্যথা, বুঝবেন কী ভাবে?

এদিক, পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের কিছু জেলায় অল্প বিস্তর বৃষ্টি হতে পারে। বৃষ্টি পর্ব মিটলে সেখানেও দ্রুত নামবে পারদ। সোমবার ৯.৫ ডিগ্রি সেলসিয়াস পারদ ছিল দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা। ১৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পঙের তাপমাত্রা। শ্রীনিকেতনে ১৭.৪, মেদিনীপুরে ১৯.২, মালদহে ২১.৫, পুরুলিয়ায় ১৬.১ এবং ডিগ্রি পর্যন্ত তাপমাত্রার পারদ নেমেছিল।

Skip to content