শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী। সংগৃহীত।

নজির গড়তে চলেছে টাটা গোষ্ঠী। দেশে এই প্রথম তারা আইফোন প্রস্তুতকারী সংস্থা হিসাবে কাজ শুরু করতে চলেছে। এই প্রথম ভারতের কোনও সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে অ্যাপল। ২৭ অক্টোবর ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম এক্সে একটি পোস্ট করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, আর আড়াই বছরের মধ্যেই দেশের এবং বিশ্ব বাজারে এই আইফোন পাওয়া যাবে।
টাটা গ্রুপের একটি সংস্থা হল ‘টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড’ (টিইপিএল)। টিইপিএল ১২৫ মিলিয়ন ডলারে (প্রায় ১০০০ কোটি টাকা) কর্নাটকের উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডকে কিনে নিয়েছে। এই চুক্তি নিয়ে ২০২২ সাল থেকে চর্চা চলছিল। শেষমেশ এই চুক্তি চূড়ান্ত হয়েছে।
আরও পড়ুন:

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-৪৩: এক্সপায়ারি ডেটের ওষুধ খাবেন?

ইতিহাস কথা কও, পর্ব-১৫: দেবদেউল কথা ও গোসানিমারি কামতেশ্বরী মন্দির

এখন আইফোনের দাম আকাশছোঁয়া। মনে করা হচ্ছে, ভারতে আইফোন তৈরি হলে অনেকটাই খরচ কম হবে। এতে সাধারণ মানুষের নাগালে এসে আসবে এই ফোন। ভারতে ২০১৭ সাল থেকে আইফোনের যন্ত্রাংশ আলাদা আলাদা করে জড়ো তৈরি করা হচ্ছে। যদিও পুরো দমে তৈরি হয় না। ব্যবসায়ীদের একাংশ মনে করছেন, অ্যাপলের সঙ্গে টাটার চুক্তির ফলে অনেক কম দামে আইফোন সাধারণ মানুষের হাতে আসতে বেশি দিন সময় লাগবে না।

Skip to content