সোমবার ৩০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী। সংগৃহীত।

খবরের কাগজের ব্যবহার বহুমুখী। পড়া হয়ে যাওয়ার পরে পুরনো খবরের কাগজ রাস্তার ধারে ভাজাভুজির দোকানগুলিতেই বেশি ব্যবহার করা হয়। এ দেশে ঝালমুড়ি, চপ, শিঙাড়া, কচুরি, রোল খবরের কাগজে মুড়ে খাবার দেওয়ার চল বহু দিনের।

যদিও সম্প্রতি ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ (এফএসএসএআই)-র একটি নির্দেশিকা জারি করেছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, খাদ্য সামগ্রী প্যাকিং, সংরক্ষণ এবং পরিবেশনের জন্য খবরের কাগজের ব্যবহার করা যাবে না। কেন এই সিদ্ধান্ত?
গবেষণা বলছে, বিপদ লুকিয়ে আছে খবরের কাগজ ছাপতে যে কালি ব্যবহার করা তার মধ্যেই। ওই কালিতে রয়েছে অ্যারোম্যাটিক হাইড্রোজেন, ন্যাফথাইলামাইন এবং কার্বন যৌগের মতো বায়ো-অ্যাকটিভ উপাদান। ফলে খবরের কাগজে (মুড়ে বা ঠোঙায়) রাখা খাবারে সহজেই সংক্রমিত হয়। তাই আমাদের দেহে উপর বিষাক্ত প্রভাব ফেলে। গবেষণার রিপোর্ট বলছে, ভাজাভুজি সঙ্গে থাকা তেল কালির সঙ্গে মিশে মারাত্মক বিষক্রিয়ার কারণ হতে পারে।
আরও পড়ুন:

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-১৬: সুন্দরবনের লৌকিক দেবতা পঞ্চানন্দ বা বাবাঠাকুর

বিশেষ এক জন অনুরোধ করলে ক্যামেরার সামনেও পোশাক খুলতে রাজি শেহনাজ! তিনি কে?

বিজ্ঞানীদের দাবি, খবরের কাগজে ব্যবহৃত কালি থেকে ফুসফুস ও মূত্রাশয়ের ক্যানসারের ঝুঁকি থাকে। ফুসফুসের ক্যানসারের জন্য ওই কালিতে থাকা কার্বন যৌগ বেঞ্জোপাইরিনকে এর জন্য দায়ী করছেন বিজ্ঞানীরা। আর মূত্রাশয় ক্যানসারের অন্যতম কারণ হল কালিতে থাকা ৪-অ্যামিনোবিফিনাইল, বেনজিডিন এবং ন্যাফথাইলামাইন।
আরও পড়ুন:

চলো যাই ঘুরে আসি, পাহাড়ের উপর ছবির মতো সুন্দর শ্রবণবেলাগোলা— চন্দ্রগুপ্ত মৌর্যের এক অজানা অধ্যায়

বিশ্বসেরাদের প্রথম গোল, পর্ব-১১: ফুটবলের ব্ল্যাক প্যান্থার: লেভ ইয়াসিন

তবে শুধু ক্যানসারই নয়, এই কালি থেকে নানা ধরনের রোগ বাসা বাঁধতে পারে। খবরের কাগজে ব্যবহৃত রং পিগমেন্ট, প্রিজারভেটিভ, রাসায়নিক, প্যাথজেনিক মাইক্রো অরগ্যানিজম শরীরে প্রবেশ করলে আমাদের হজমক্রিয়াও ব্যাহত হতে পারে। এছাড়াও হার্ট ও কিডনির অসুখ দেখা দিতে পারে। অনেক ক্ষেত্রে লিভার-ফুসফুসের কর্মক্ষমতা কমে যায়। ক্ষতি হয় হাড়ে। ক্রমশ দুর্বল হয়ে যায়। কালিতে থাকা ন্যাফথাইলামাইন যৌগ দেহে প্রবেশ করলে যৌনজীবনও ক্ষতিগ্রস্ত হতে পারে। হ্রাস পেতে পারে সন্তান জন্ম দেওয়ার ক্ষমতাও।

এ সব ছাড়াও বিক্রেতাদের দোকানে দিনের পর দিন খোলা জায়গায় পড়ে থাকার জন্য তা ব্যাক্টেরিয়ার সংক্রমণও হয়। ফলে সেই কাগজে মোড়া খাবার খেলে দেহে ব্যাক্টেরিয়া সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। এ সব কারণেই কাগজের ঠোঙায় খাবার খাওয়া বন্ধ করা জরুরি।

Skip to content