শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী

সূর্যিমামার জ্বলন্ত আঁচে এখন রাস্তায় বেরনো দায়। তীব্র দাহনজ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। এমন পরিস্থিতির মাঝে আশঙ্কার কথা শোনাল নাসা। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা, সৌরঝড়ের সতর্কতা জারি করল।
সূর্যে নতুন করে ঝড়ের সতর্কতা গতকাল বুধবার থেকেই জারি করা হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন বৃহস্পতিবার পর্যন্ত এর প্রভাব পৃথিবীর উপর দেখা যাবে। সৌরঝড়ের জেরে তাপের হলকা পৃথিবীর বুকে এসে লাগবে। এর ফলে বিজ্ঞানীরা ক্ষতির আশঙ্কার করছেন।
আরও পড়ুন:

কেউ ঠান্ডায় জব্দ, কেউ গরমে, কোন ব্যথায় কোন ধরনের সেঁক কাজে লাগে?

কারণে বা অকারণে সারা ক্ষণ ঘাড় গুঁজে মোবাইল ঘাঁটতে মানা করছেন স্বয়ং আবিষ্কারক, কেন?

এর আগে সপ্তাহখানেক আগেই সৌরঝড় হয়েছিল। তার আঁচও পৃথিবীর গায়ে এসে লেগেছিল। সৌরঝড়ের প্রভাব পড়েছিল ভারত মহাসাগরের উপর সবচেয়ে বেশি পরেছিল। কিছু ক্ষণের জন্য বেতার সংযোগ বিচ্ছিন্নও হয়ে গিয়েছিল। তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এ বারের সৌরঝড় আরও অনেক বড়। আরও প্রভাবশালী। তাই ক্ষতি নিয়ে আশঙ্কা রয়েছে।
আরও পড়ুন:

চোখের কী কী সমস্যা হলে বুঝবেন আরও গুরুতর কোনও রোগের সম্ভাবনা রয়েছে

কালি-কলমের মেলা

 

সৌরঝড়ের ফলে কী হতে পারে?

নাসার বিজ্ঞানীদের কথায়, শক্তিশালী সৌরঝড়ের প্রভাবে পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ফাটল দেখা দিতে পারে। সাময়িক ভাবে জিপিএস, বেতার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। শুধু তাই, ইন্টারনেট সংযোগ এবং মোবাইলের নেটওয়ার্কের উপরেও সৌরঝড়ের প্রভাব পড়তে পারে। এমনকি, কোনও কোনও জায়গায় বিদ্যুৎবিভ্রাটের মতো ঘটনাও ঘটতে পারে।

সূর্যের কেন্দ্র থেকে সৌরঝড়ের সময় প্লাজমা এবং চৌম্বকীয় তরঙ্গের বড়সড় বিস্ফোরণ হয়। ফলস্বরূপ কোটি কোটি সৌরপদার্থ ছড়িয়ে যেতে পারে। আর সৌরজগতে এর প্রভাব পড়বেই।


Skip to content