মঙ্গলবার ৯ জুলাই, ২০২৪


কলকাতায় বৃষ্টি

ছবি: প্রতীকী। সংগৃহীত।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে দোলপূর্ণিমার দিন। সোমবার ২৫ মার্চ চাঁদ আংশিক ভাবে ঢাকা পড়বে পৃথিবীর ছায়ায়। দোলপূর্ণিমার দিন এই চন্দ্রগ্রহণ পৃথিবীর বিভিন্ন জায়গায় থেকে দেখা যাবে। তবে সেই তালিকায় অবশ্য ভারত নেই।
বিজ্ঞানীরা জানিয়েছেন সোমবারের চন্দ্রগ্রহণ পৃথিবীর পশ্চিম গোলার্ধ থেকে দেখা যাবে। মূলত উত্তর এবং দক্ষিণ আমেরিকার মানুষই গ্রহণ দেখতে পাবেন। তবে ইউরোপের আয়ারল্যান্ড, স্পেন, বেলজিয়াম, ইংল্যান্ড, দক্ষিণ নরওয়ে, ইটালি, পর্তুগাল, সুইৎজ়ারল্যান্ড, রাশিয়া, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস থেকেও চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে ভারতের দোলের চন্দ্রগ্রহণ কোনও জায়গা থেকেই দেখতে পাওয়া যাবে না।
আরও পড়ুন:

আগামী মাসেই গত ৫০ বছরের মধ্যে দীর্ঘতম পূর্ণগ্রাস গ্রহণ, কবে, কত ক্ষণ চাঁদের আড়ালে থাকবে সূর্য?

পর্দার আড়ালে, পর্ব-৫০: অর্ধশতাব্দী ছুঁলো ‘অমানুষ’

মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, চন্দ্রগ্রহণ চলবে ২৪ মার্চ গভীর রাত এবং ২৫ মার্চ ভোর পর্যন্ত। ভারতীয় সময় অনুযায়ী অনুযায়ী, বেলা ১২টা ৪৩ মিনিটে গ্রহণ শুরু হবে। গ্রহণ ছাড়বে বিকেল ৩টে ১ মিনিটে। যেহেতু ভারতে এই সময়ে সূর্যের আলো থাকবে, তাই চাঁদের গ্রহণ দেখতে পাওয়া যাবে না। আর দোল উৎসবেও চন্দ্রগ্রহণের কোনও প্রভাব পড়বে না।
আরও পড়ুন:

হজমের সমস্যায় জেরবার? মুঠো মুঠো ওষুধ না খেয়েও কমছে না? ভরসা রাখুন এই ৩ যোগাসনে?

হেলদি ডায়েট: নিয়মিত ওটস না খাওয়ার পাঁচ কারণ

এই চন্দ্রগ্রহণের বিশেষত্ব হল, চাঁদের পূর্ণ বা আংশিক গ্রহণ নয়। একে ‘পেনম্ব্রাল’ চন্দ্রগ্রহণ বলা হয়ে থাকে। সাধারণত গ্রহণের সময়ে সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় থাকে। সে কারণেই সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং চাঁদকে পৃথিবীর ছায়া ঢেকে দেয়। ‘পেনম্ব্রাল’ গ্রহণের ক্ষেত্রে এমনটা হচ্চে না। এ ক্ষেত্রে পৃথিবী, সূর্যের আলোকে সম্পূর্ণ ভাবে ঢেকে দিতে পারবে না। উলটে চাঁদের ঔজ্জ্বল্য কিছুটা কমবে। একে আবার আংশিক চন্দ্রগ্রহণও বলা যায় না।

আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা জানিয়েছে, সোমবারের পর ২০২৪ সালে সেপ্টেম্বর মাসে দ্বিতীয় বার চন্দ্রগ্রহণ হবে। আগামী ১৮ সেপ্টেম্বর আংশিক চন্দ্রগ্রহণ হওয়ার কথা। সেক্ষেত্রেও ভারত থেকে দেখা যাবে না। মূলত আফ্রিকা, আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন অংশ থেকে এই দৃশ্য দেখতে পাওয়া যাবে।

Skip to content