বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

সম্প্রতি কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা দফতর রেস্তরাঁর গ্রাহকদের স্বস্তি দিয়ে একটি নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, হোটেল বা রেস্তরাঁ কর্তৃপক্ষ আর গ্রাহকদের কাছ থেকে কোনও পরিষেবা কর বা সার্ভিস চার্জ নিতে পারবেন না। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা দফতরের এই নির্দেশের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে মামলা করে ভারতের জাতীয় রেস্তরাঁ সংগঠন (ন্যাশনাল রেস্টুরেন্টস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া)। সেই মামলায় দিল্লি হাই কোর্ট জানিয়ে দেয়, হোটেল এবং রেস্তরাঁগুলি এই মামলার পরবর্তী শুনানি দিন পর্যন্ত গ্রাহকদের কাছ থেকে পরিষেবা কর বা সার্ভিস চার্জ নিতে পারবে।
পরিষেবা কর বা সার্ভিস চার্জ নিয়ে ‘সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি’ (সিসিপিএ)-র নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে দিল্লি হাই কোর্টে মামলা করে ‘এনআরএআই’ এবং ‘ফেডারেশন অব হোটেলস অ্যান্ড রেস্তরাঁ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’। বিচারপতি যশবন্ত বর্মা শুনানির সময়ে বলেন, হোটেল বা রেস্তরাঁগুলির গ্রাহকদের কাছ থেকে নেওয়া পরিষেবা করের বিষয়টি বিবেচনা করে দেখতে হবে। তার পরেই দিল্লি হাই কোর্ট এই নির্দেশ দেয়।

Skip to content