বুধবার ৪ ডিসেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

খাবারের বিলের উপর আর সার্ভিস চার্জ আদায় করতে পারবে না হোটেল বা রেস্তরাঁগুলি। সোমবার কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা দফতর পরিষ্কার জানিয়ে দিয়েছে, হোটেল বা রেস্তরাঁগুলি গ্রাহকদের থেকে সার্ভিস চার্জ নিতে পারবে না। সংস্থাগুলি এই নিয়ম না মানলে ক্রেতারা জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনের ‘১৯১৫’ নম্বরে ফোন করে অভিযোগও জানাতে পারবেন। পাশাপাশি গ্রাহকরা মামলাও করতে পারবেন।
কেন্দ্রের নির্দেশিকায় এ-ও জানানো হয়েছে, হোটেল বা রেস্তরাঁর কর্মীদের বকশিশ দেওয়া ক্রেতাদের একেবারেই ব্যক্তিগত বিষয়। গ্রাহকের কাছ থেকে পরিষেবা বাবদ বাড়তি টাকা কোনও ভাবেই চাওয়া যাবে না। এমনকি, যদি কোনও হোটেল বা রেস্তরাঁর বিলে আগে থেকেই পরিষেবা ফি যুক্ত থাকে তাহলে তা দ্রুত সরিয়ে নিয়ে হবে।
উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার এর আগেও এ বিষয়ে নির্দেশিকা জারি করেছিল। পরিষেবা বাবদ বাড়তি টাকা চাওয়ার অভিযোগে দীর্ঘ দিন জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনে রেস্তরাঁর বিরুদ্ধে বহু অভিযোগ আসছিল। দেখা যাচ্ছে, বহু রেস্তরাঁয় গ্রাহকের অনুমতি ছাড়াই টাকা নেওয়া হচ্ছে, যা বেআইনি। ক্রেতা বিষয়ক মন্ত্রকের দাবি, মূলত গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত করতেই এই পদক্ষেপ করা হয়েছে।

Skip to content