ছবি প্রতীকী, সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে।
পেনশন নিয়ে সমস্যায় পড়েন বহু মানুষ। ভোগ করতে হয় অশেষ ভোগান্তি। এই ভাগান্তির হাত থেকে পেনশন গ্রাহকদের মুক্তির জন্য কেন্দ্র সরকার চালু করল ‘এক জানলা ডিজিটাল’ ব্যবস্থা। গত মঙ্গলবার গ্রাহকদের সংগঠন, পেনশন পরিচালনার সঙ্গে যুক্ত বিভিন্ন মন্ত্রক এবং কর্তৃপক্ষের যৌথ মঞ্চের একটি সভা হয়। প্রক্রিয়াকরণ থেকে শুরু করে বন্টন ধাপে ধাপে যুক্ত থাকে কর্তৃপক্ষ। কোনও কর্তৃপক্ষ পেনশন মঞ্জুর করার পরে ব্যাঙ্কের মাধ্যমে তা গ্রাহকের হাতে যায়। কেন্দ্রীয় পেনশন মন্ত্রকের মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, পরিষেবার উন্নতির বিষয়ে কোনও পরামর্শ থাকলে তা এই পোর্টালের মাধ্যমে জানানো যাবে।
পাশাপাশি পেনশনভোগীদের থেকে অভিযোগ পাওয়ার পরে সুরাহার জন্য তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এর জন্য পেনশন পরিচালনার কাজে যুক্ত সমস্ত পক্ষকেই নতুন ব্যবস্থায় যুক্ত করা হয়েছে। ফলে গ্রাহককে সংশ্লিষ্ট দপ্তরগুলিতে আর যেতে হবে না। গ্রাহক যদি কোনও অভিযোগ জানান, অভিযোগের সেই সময়ের পরিস্থিতি কী এই পোর্টালের মাধ্যমেই জানতে পারবেন তিনি। কেন্দ্রের এই উদ্যগের ফলে পেনশন নেওয়ার সময় গ্রাহকরা যে বিড়ম্বনা ভোগ করেন তার থেকে নিষ্কৃতি পাওয়া যাবে বলে মনে করছেন অনেকেই।
পাশাপাশি পেনশনভোগীদের থেকে অভিযোগ পাওয়ার পরে সুরাহার জন্য তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এর জন্য পেনশন পরিচালনার কাজে যুক্ত সমস্ত পক্ষকেই নতুন ব্যবস্থায় যুক্ত করা হয়েছে। ফলে গ্রাহককে সংশ্লিষ্ট দপ্তরগুলিতে আর যেতে হবে না। গ্রাহক যদি কোনও অভিযোগ জানান, অভিযোগের সেই সময়ের পরিস্থিতি কী এই পোর্টালের মাধ্যমেই জানতে পারবেন তিনি। কেন্দ্রের এই উদ্যগের ফলে পেনশন নেওয়ার সময় গ্রাহকরা যে বিড়ম্বনা ভোগ করেন তার থেকে নিষ্কৃতি পাওয়া যাবে বলে মনে করছেন অনেকেই।