ছবি প্রতীকী
এখন অ্যাপ ক্যাবের রমরমা। বুক করলেই হাজির গাড়ি। তবে অ্যাপ ক্যাব নিয়ে অভিযোগ বিস্তর। সব থেকে বড় সমস্যা হল, যাত্রীর গন্তব্য জানার পরই বুকিং বাতিল করে দেন অনেক চালক। এবার এই সমস্যার সমাধানে বড় পদক্ষেপ করল উবের।
আগে চালকেরা যাত্রীদের বুকিং গ্রহণের সময় তাঁদের গন্তব্য জানতে পারতেন না। এর জন্য ‘পিকআপ কনফার্ম’ করতে চালক যাত্রীকে ফোন করে গন্তব্য জানতে চাইতেন। অনেক ক্ষেত্রেই চালকের গন্তব্য পছন্দ না হলে সেই বুকিং তাঁরা বাতিল করে দেন। এই বিষয়টি নিয়ে যাত্রীদের যথেষ্ট ক্ষোভ ছিল।
আগে চালকেরা যাত্রীদের বুকিং গ্রহণের সময় তাঁদের গন্তব্য জানতে পারতেন না। এর জন্য ‘পিকআপ কনফার্ম’ করতে চালক যাত্রীকে ফোন করে গন্তব্য জানতে চাইতেন। অনেক ক্ষেত্রেই চালকের গন্তব্য পছন্দ না হলে সেই বুকিং তাঁরা বাতিল করে দেন। এই বিষয়টি নিয়ে যাত্রীদের যথেষ্ট ক্ষোভ ছিল।
এই সমস্যার সমাধানে অ্যাপ ক্যাব সংস্থা উবের বিশেষ ভাবে উদ্যোগী হয়েছে। এ বিষয়ে উবের জানিয়েছে, এবার থেকে থেকে ‘বুকিং রিকোয়েস্ট’-এর সঙ্গে গাড়ির চালকরা যাত্রীদের গন্তব্য দেখতে পাবেন। তাই বুকিং গ্রহণের পর তা বাতিল করে দেওয়ার মতো ঝামেলা আর থাকবে না। কারণ, চালক আগেই যাত্রীর গন্তব্য জেনে সেই মতো তিনি বুকিং গ্রহণ করবেন বা বাতিল করতে পারবেন। এর ফলে যাত্রীদের হয়রানি কমবে বলে মনে করছেন যাত্রীদের একাংশ।
উবের জানিয়েছে, মূলত চালক এবং যাত্রী উভয়ের ঝক্কি কমাতেই এরকম একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
সংস্থাটি গত মে মাস থেকে পরীক্ষামূলকভাবে এই বিশেষ পরিষেবাটি শুরু হয়েছে। সংস্থার দাবি, এই পরিষেবার সুফল পাওয়া যাচ্ছে। বুকিং বাতিলের সংখ্যা অনেকটাই কমেছে। যাত্রীদের বুকিং বাতিল করা সংক্রান্ত অভিযোগও কম জমা পড়েছে বলে সংস্থাটি জানিয়েছে। ঠিক এ জন্যই এই পরিষেবাটি এবার সর্বত্র চালু করবে উবের। যাত্রীদের একাংশের বক্তব্য, এই পরিষেবা চালু হলেও ঝক্কি কতটা কমবে তা নিয়ে সংশয় আছে। তাঁদের যুক্তি, আগেই বুকিং বাতিল করার সুযোগ থাকলে অন্য ক্যাব পেতে আরও বেশি সময় লাগবে।
উবের জানিয়েছে, মূলত চালক এবং যাত্রী উভয়ের ঝক্কি কমাতেই এরকম একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
সংস্থাটি গত মে মাস থেকে পরীক্ষামূলকভাবে এই বিশেষ পরিষেবাটি শুরু হয়েছে। সংস্থার দাবি, এই পরিষেবার সুফল পাওয়া যাচ্ছে। বুকিং বাতিলের সংখ্যা অনেকটাই কমেছে। যাত্রীদের বুকিং বাতিল করা সংক্রান্ত অভিযোগও কম জমা পড়েছে বলে সংস্থাটি জানিয়েছে। ঠিক এ জন্যই এই পরিষেবাটি এবার সর্বত্র চালু করবে উবের। যাত্রীদের একাংশের বক্তব্য, এই পরিষেবা চালু হলেও ঝক্কি কতটা কমবে তা নিয়ে সংশয় আছে। তাঁদের যুক্তি, আগেই বুকিং বাতিল করার সুযোগ থাকলে অন্য ক্যাব পেতে আরও বেশি সময় লাগবে।