শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী।

এয়ার ইন্ডিয়ার ‘নারী দিবস’ উপলক্ষে ৯০টি বিমান পরিচালনার ভার দিল মহিলাদের উপর। এয়ার ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ার এই ৯০টি বিমানে পাইলট থেকে সব স্তরের কর্মী হবেন মহিলারাই। বুধবার এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এমনই সিদ্ধান্ত নিয়েছেন।
এ প্রসঙ্গে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, গত ১ মার্চ থেকে ৭ মার্চ শুধু মহিলাকর্মীদেরই ওই বিমানগুলির পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছিল। ভারতরত্ন’ জেআরডি টাটার প্রথম বাণিজ্যিক উড়ানের ৯০তম বর্ষপূর্তি উপলক্ষে ওই বিমানগুলি বেছে নেওয়া হয়েছে।
আরও পড়ুন:

৭টি কারণে শুধু চিৎ হয়েই ঘুমোবেন, রোজ রোজ এ ভাবে শুলে কী প্রভাব পড়ে শরীরে?

ফিজিওথেরাপি: প্রেগনেন্সিতে কি কোনও ব্যথায় ভুগছেন? রইল সমাধান

বিবৃতিতে এও জানানো হয়েছে, সংস্থার ৪০টি অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক বিমান পরিচালনা করছেন মহিলাকর্মীরা। মহিলরা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০টি আন্তর্জাতিক বিমানের পাইলট হিসেবে কাজ করছেন। পাশাপাশি ভারতের বিভিন্ন বিমানবন্দরের মধ্যে যাতায়াত করে এমন ৪০টি এয়ার এশিয়ার বিমানের সঙ্গেও মহিলাকর্মীরা নিযুক্ত।

এ প্রসঙ্গে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সিইও অলোক সিংহ জানান, ‘‘সংস্থা তাদের কর্মক্ষেত্রে, বিশেষত নেতৃত্ব স্থানীয় পদে মহিলাদের ন্যায়সঙ্গত প্রতিনিধিত্ব রাখার চেষ্টা করে। সংস্থা গর্বিত যে, এয়ার ইন্ডিয়ার গুরুত্বপূর্ণ পদে বিশেষ ভূমিকা রয়েছে মহিলাদের।’’

পঞ্চমে মেলোডি, পর্ব-১: শচীন ও মীরা দেব বর্মনের ঘর আলো করে এল এক ‘দেব শিশু’

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, সংস্থার মোট কর্মীর ৪০ শতাংশ এবং ককপিট ক্রু-র ১৫ শতাংশ পরিচালিত হচ্ছে মহিলাকর্মীদের দিয়েই। ২০০ জন মহিলা পাইলট এয়ার ইন্ডিয়ায় কর্মরত। এয়ার ইন্ডিয়া দাবি, ভারতের উড়ান সংস্থাগুলির মধ্যে এই সংখ্যাটি সবথেকে বেশি। তার মধ্যে এয়ার এশিয়া ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে রয়েছেন ৯৭ জন মহিলা পাইলট।

Skip to content