শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

বেড়াতে গেলে কিংবা অফিসের কাজের প্রয়োজনে অনেককেই হোটেলে থাকতে হয়। শুধু হোটেল নয়, এখন অনেকে পছন্দমতো ব্যক্তিগত মালিকানাধীন বাড়িও বেড়ানোর ক’দিনের জন্য ভাড়া হিসাবে নিয়ে নেন। অনলাইনে এই ধরনের বাড়ি ভাড়া পাওয়া যায়। কিন্তু এই হোটেলের ঘরে বা ব্যক্তিগত মালিকানাধীন বাড়িতে ক্যামেরা লুকনো নেই তো। আপনি নিশিত ভাবে জানেন তো?
অনেক সময়ে হোটেলের ঘরে অসাধু উদ্দেশ্য পূরণের জন্য গোপনে ক্যামেরা বসানো থাকে। আর ব্যক্তিগত মালিকানাধীন বাড়ির ক্ষেত্রে নিরাপত্তার কারণেই মালিকরা ক্যামেরা বসিয়ে রাখেন। কিন্তু হোটেলের ঘর কিংবা অন্যের বাড়িতে লুকনো সেই ক্যামেরা আপনার ব্যক্তিগত সব মুহূর্ত রেকর্ড করে নিচ্ছে। ফলে আগে থেকে আপনাকে সাবধান হতে হবে।
কিন্তু ঘরে ক্যামেরা লুকনো আছে কি না, তা টের পাবেন কী করে? এক্ষেত্রে মুশকিল হাসান হতে পারে স্মার্টফোন। কী ভাবে তা সম্ভব?
আরও পড়ুন:

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৪০: শুধু খাল-বিল ঝিল নয়নজুলিতে মৌরালা মাছ করে প্রায় ২০ লক্ষ শিশুর অনুপুষ্টির ঘাটতি মেটানো সম্ভব

রহস্য রোমাঞ্চের আলাস্কা, পর্ব-৩: বিমানবন্দর থেকে বেরিয়েই উইসকনসিনের সঙ্গে পার্থক্যটা টের পেলাম, মুহূর্তে ঠোঁট, গাল জমে যেতে লাগল

ঘরের কোথাও কোনও লুকনো ক্যামেরা থাকলে তার উপর মোবাইল ফোনের উজ্জ্বল আলো যদি ফেলা হয়, তাহলে সেটি সবুজ বা লাল হয়ে জ্বলজ্বল করবে। হালে এক টিকটক তারকা পরীক্ষা করে এমনই দেখিয়েছেন।
এর বাইরেও রয়েছে সহজ পদ্ধতি। মোবাইলে ‘ফিং’ নামে একটি অ্যাপ ইনস্টল করে নিন। সেই মোবাইল ফোনটি দিয়ে ঘরে কাজ করা ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করলেই, ওই ওয়াইফাইয়ের সঙ্গে আর কোন কোন যন্ত্র জুড়ে রয়েছে, তা টের পাওয়া যাবে। সেই তালিকায় ক্যামেরা থাকলে বোঝা যাবে, ঘরের বা বাড়ির কোথাও কোনও লুকনো ক্যামেরা রয়েছে কি না।
আরও পড়ুন:

শাশ্বতী রামায়ণী, পর্ব-৩৩: শোকস্তব্ধ অযোধ্যানগরী কি আপন করে নিল ভরতকে?

মহাভারতের আখ্যানমালা, পর্ব-৫১: তীর্থযাত্রার ফল কি তবে প্রশান্তি!

ব্যক্তিগত মালিকানাধীন কোনও বাড়ি ভাড়া নিলে প্রথমেই সেই বাড়ির ওয়াইফাই বন্ধ করে দেওয়া দরকার। সে ক্ষেত্রে যদি বাড়ির মালিক যোগাযোগ করেন এবং জিজ্ঞাসা করেন, কেন ওয়াইফাই বন্ধ করা হল, তা হলে বুঝতে হবে বাড়ির কোথাও লুকনো ক্যামেরা আছে। সেটি বন্ধ হয়ে যাওয়াতেই মালিক টের পেয়েছেন ওয়াইফাই বন্ধ।

Skip to content