শনিবার ৫ অক্টোবর, ২০২৪


সুপ্রিম কোর্টে রাজ্যের ডিএ (মহার্ঘ ভাতা) মামলার শুনানির দিন ঠিক হয়েছে। শুনানির জন্য দিন ঠিক হয়েছে আগামী সপ্তাহে। সুপ্রিম কোর্ট সূত্রে জানা গিয়েছে, আগামী ১৬ জানুয়ারি, সোমবার ডিএ মামলার শুনানির জন্য উঠতে পারে। তবে যদিও এর জন্য এখনও নতুন কোনও বেঞ্চ গঠন করা হয়নি। এই সপ্তাহেই বেঞ্চ গঠন হয়ে হওয়ার কথা। তাই আগামী সপ্তাহের শুরুতে ডিএ মামলা শুনতে পারে শীর্ষ আদালত।
রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মচারী এই মামলার দিকে তাকিয়ে রয়েছেন। গত বছর ৫ ডিসেম্বর প্রথম শুনানির জন্য ওঠে। পরে মামলার শুনানি পিছিয়ে ১৪ ডিসেম্বর করা হয়। সেই সঙ্গে মামলা শুনানির জন্য গঠন করা হয় নতুন ডিভিশন বেঞ্চ। সেই বেঞ্চে ছিলেন দুই বাঙালি বিচারপতি— বিচারপতি হৃষীকেশ রায় এবং বিচারপতি দীপঙ্কর দত্ত।
আরও পড়ুন:

জোশীমঠে সেনা ক্যাম্পেও দেখা দিয়েছে ফাটল! বিপদ এড়াতে ফাটল ধরা বাড়িগুলি ভেঙে ফেলার পরামর্শ বিশেষজ্ঞদের

দিনের কোন সময়ে ওজন মাপবেন? সপ্তাহের কোন দিনে মাপলে ঠিকঠাক ওজন জানা যাবে?

কিন্তু এদিনই বিচারপতি দত্ত মামলাটি থেকে সরে দাঁড়ানোয় শেষ পর্যন্ত শুনানি হয়নি। নতুন বছরে জানুয়ারি মাসে ফের মামলাটির শুনানির কথা ছিল। সেই মতো আগামী ১৬ জানুয়ারি মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। এদিকে, বিচারপতি দত্ত সরে যাওয়ায় নতুন কোনও বেঞ্চে এই মামলাও পাঠানো হয়নি। সূত্রের খবর, চলতি সপ্তাহেই তা হয়ে যাবে।
আরও পড়ুন:

ডেস্কটপের স্ক্রিনলক থেকে স্টেটাসে ভয়েস নোট, নতুন বছরে হোয়াটসঅ্যাপ আর কী কী ফিচার আনছে?

বাঙালির মৎস্যপুরাণ, পর্ব-৩৭: মাছ বাজারের বর্জ্যই এখন মূল্যবান সামগ্রী প্রস্তুতের অন্যতম সেরা উপাদান হতে চলেছে

কলকাতা হাই কোর্ট গত বছর মে মাসে রাজ্যের সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে ডিএ দেওয়ার নির্দেশ দিয়ে ছিল। রাজ্য সরকার সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যায়। তাদের যুক্তি, কলকাতা হাই কোর্টের রায় মেনে বকেয়া ডিএ দিতে হলে খরচ হবে প্রায় ৪১ হাজার ৭৭০ কোটি টাকা, যা রাজ্য সরকারের পক্ষে বহন করা কষ্টকর।

Skip to content