শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের জন্য সংস্থাটি প্রায়শই কিছু না কিছু নিত্য-নতুন ফিচার নিয়ে আসে। এর জন্য চলতে থাকে নানান পরীক্ষা-নিরীক্ষা। এবার শোনা যাচ্ছে, ২০২৩ সালে হোয়াটসঅ্যাপ গ্রাহকদের জন্য একগুচ্ছ আকর্ষণীয় ফিচার আনছে। এই সব অ্যাপের মাধ্যমে যেমন গ্রাহকরা আরও বেশি সুবিধা পাবেন, তেমনই ব্যক্তিগত তথ্যও গোপন রাখাও সম্ভব হবে।
 

২০২৩ এ হোয়াটসঅ্যাপে কী কী আকর্ষণীয় ফিচার যুক্ত হতে পারে?

 

স্টেটাসে ভয়েস নোট

এবার থেকে হোয়াটসঅ্যাপের স্টেটাস অপশনে ‘ভয়েস নোট’ দেওয়া যাবে। কী ভাবে? আমরা হোয়াটসঅ্যাপের স্টেটাসে এতদিন পর্যন্ত কেবল লিখতে পারতাম। সেই ফিচারের সঙ্গে এবার যোগ হচ্ছে ‘ভয়েস নোট’ অপশনও। এর মানে হল, টেক্সট এবং ভয়েস নোট একই সঙ্গে দেওয়া যাবে। এখন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা স্টেটাসে কেবল ছবি এবং ভিডিও শেয়ার করতে পারেন।
তবে নতুন ফিচার চালু হলে ব্যবহারকারীরা স্টেটাসে ভয়েস নোটও সহজে শেয়ার করতে পারবেন। এমনটাই জানিয়েছে হোয়াটসঅ্যাপ ট্র্যাকার। ‘ভয়েস নোট’ অপশন অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সানে চালু হতে চলেছে। যদিও ঠিক কবে থেকে এই নতুন ফিচার চালু হবে তা এখনও জানা যায়নি।

 

ভিউ ওয়ান্স টেক্সট

আপনি হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর পরে প্রাপক সেটি পড়ার পর আপনাআপনি ডিলিট হয়ে যাবে। এই ফিচারকে ‘ভিউ ওয়ান্স টেক্সট’ বলা হয়।
 

তারিখ লিখে সার্চ

এ বার থেকে তারিখ দিয়েই পুরনো যে কোনও মেসেজকে খুঁজে নেওয়া যাবে সহজে। ব্যক্তিগত চ্যাট বক্স কিংবা গ্রুপ মেসেজ — সব ক্ষেত্রেই ব্যবহারকারীরা তারিখ দিয়ে দরকারি মেসেজ সার্চ করে নিতে পারবেন। আপাতত ফিচারটি পরীক্ষামূলক ভাবে চালু করেছে হোয়াটসঅ্যাপ। এখন আইওএস অর্থাৎ আইফোন ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ বিটা ভার্সানে ফিচারটি পাওয়া যাচ্ছে। হোয়াটসঅ্যাপ ফিচারটি নিয়ে দীর্ঘদিন কাজ করছে। শেষমেশ ফিচারটি চালু হওয়ার পথে। জানা গিয়েছে, শুধু আইফোনে নয়, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মেও ফিচারটির বিটা ভার্সান চালু হবে।

আরও পড়ুন:

দীর্ঘদিন ধরে গুগল পে থেকে ভালো ক্যাশব্যাক পাচ্ছেন না? মুশকিল আসানে রইল টিপস

এগুলো কিন্তু ঠিক নয়, পর্ব-১: স্নানের আগে রোজ সর্ষের তেল মাখেন?

 

পিকচার-ইন-পিকচার

হোয়াটসঅ্যাপে ভিডিও কলে কথা বলার সময় অন্য কোনও প্রয়োজনে কোনও অ্যাপ খোলার প্রয়োজন হলে এবার থেকে আর অসুবিধা নেই। ভিডিও কল মিনিমাইজ করে রাখা যাবে। ভিডিও কলের স্ক্রিন ছোট করে স্মার্টফোনের ডিসপ্লের যে কোনও অংশে বাকি কাজ সেরে নেওয়া যাবে। এখন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পেলেও ২০২৩ এ আইফোনেও এই সুবিধা পাবেন।
 

ডেস্কটপে কল ট্যাব

এখনও পর্যন্ত হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সানে কলিংয়ের কোনও সুবিধা নেই। জানা গিয়েছে, নতুন বছরে ডেস্কটপ ভার্সানেও কল ট্যাবের ফিচার যোগ হবে।

অনন্ত এক পথ পরিক্রমা, পর্ব-১: অমৃতের সন্ধানে…

৫০-এর পরেও ঝকঝকে স্বাস্থ্যজ্জ্বল ত্বক চাই? এর জন্য কী কী করবেন?

 

ডেস্কটপের স্ক্রিনলক

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, হোয়াটসঅ্যাপ এই নতুন ফিচার নিয়ে কাজ করছে। সাইবার বিশেষজ্ঞরা মনে করছেন এতে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভার্সনের নিরাপত্তা জোরদার হবে। ডেস্কটপ হোয়াটসঅ্যাপেও পাসওয়ার্ড লক সিস্টেম পাওয়া যাবে। ফলে ব্যবহারকারীরা তাঁদের ডেস্কটপে হোয়াটসঅ্যাপে পাসওয়ার্ড সেট করতে পারবেন। তবে ফিচার নিয়ে জোরকদমে কাজ চলছে। লহুব তাড়াতাড়ি বেটা ভার্সন পরীক্ষামূলকভাবে চালু হবে।
তবে এই ফিচারে পাসওয়ার্ড ব্যবহার বাধ্যতামূলক নয়, কেউ চাইলে নাও ব্যবহার করতে পারেন। আনেকটা আইফোন বা অ্যন্ড্রয়েড ফোনের মতো। পাসওয়ার্ড ভুলে গেলে তা পরিবর্তনও করা যাবে। তবে সেক্ষেত্রে নতুন করে কিউআর কোড স্ক্যান করে লগ ইন করতে হবে।
 

কম্প্যানিয়ন মোড

এখন নির্দিষ্ট কয়েকটি ডিভাইসে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি দেয় না হোয়াটসঅ্যাপ। যদিও শীঘ্রই এই ফিচারে বদল আসছে। নতুন ফিচারে একই অ্যাকাউন্ট ব্যবহার করে অনেক স্মার্টফোনে তা চালু করা যাবে। কয়েকটি অ্যান্ড্রয়েড বিটা ভার্সানে এই সুবিধা চালু আছে। জানা গিয়েছে, খুব তাড়াতাড়ি সব অ্যান্ড্রয়েড এবং আইফোনে সুবিধা পাওয়া যাবে।


Skip to content