রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

শীতকাল মানেই বড়দিন। আর বড়দিন মানেই আমরা বুঝি কেকের মরসুম! বছরের আর পাঁচটা সময়ে জন্মদিন বা বিবাহবার্ষিকীতে ক্রিম দেওয়া কেকের চাহিদা বেশি হলেও বড়দিনের মরসুমে কিন্তু ফ্রুটকেকের কদর একটু হলেও বেড়ে যায়। নিউ মার্কেটের নাহুমস হোক বা পাড়ার মোড়ে মোড়ে নামী-দামি কেকের দোকানগুলি— সব জায়গায় দেখতে পাওয়া যায় লম্বা লাইন। সবার চাহিদা একটাই থাকে। ফ্রুট কেক চাই।
এই সময়ে কলকাতার ফুটপাতেই হোক বা শপিং মলে— হরেক দামের হরেক মানের কেকের ছড়াছড়ি। ১৫০ থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত ছাড়িয়ে যায় এক পাউন্ড কেকের দাম। কিন্তু আপনি জানেন কি, ১০০০ টাকায় আপনি চাইলে কিন্তু ১০টি কেক বাড়িতেই বানিয়ে নিতে পারেন।
বেকিংয়ের নাম শুলেই চোখ কপালে ওঠে প্রায় সকলের। কেক বানানোর অভিজ্ঞতা যে ভালো নয়। নেটমাধ্যমে রেসিপি দেখে বাড়িতে বেশ কয়েক বার কেক বানানোর চেষ্টা করেছেন বটে, তবে কখনও কেক পাথরের মতো শক্ত হয়ে যায়, তো কখনও আবার ফোলেই না। দোকানের মতো ‘পারফেক্ট’ স্পঞ্জ কেক বানাতে কালঘাম ছুটে যায় অনেকের। কখনও তাপমাত্রার হেরফের, কখনও আবার উপাদানের অনুপাতে গোলমাল— কেক বানানোর ক্ষেত্রে এই ভুলগুলির সম্মুখীন হন অনেকেই।
আরও পড়ুন:

সাবান দিয়ে মুখ ধুলে ত্বকের ক্ষতি হয়? নাকি অল্প বিস্তর ব্যবহার করাই যায়?

একই হেয়ার স্টাইলে একঘেয়েমি? ফ্যাশনে চুলের বাহার আনতে জেনে নিন কোনটা আপনার?

কেক বেকিংয়ের ক্ষেত্রে পরিমাণ ও তাপমাত্রা দু’টিই ভীষণ গুরুত্বপূর্ণ। প্রথমেই যেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সেতা হল, সঠিক অনুপাতে সব উপকরণগুলিকে মেশাতে হয়। উপকরণের মাত্রা এ দিক থেকে ও দিক হয়ে গেলেই কিন্তু মুশকিল! মাখন বা তেল বেশি হয়ে গেলে কেকের মিশ্রণ পাতলা হয়ে যাবে। ঠিক মতো কেক ফুলবে না। আবার ময়দা বেশি পড়ে গেলেও বেজায় শক্ত হয়ে যাবে কেক। উপকরণ মাপার জন্য ‘বাজারে বেকিং কিট’ কিনতে পাওয়া যায়। মাত্র তিন উপকরণ দিয়ে বনিয়ে ফেলতে পারেন স্পঞ্জ কেক! ভাবছেন কী ভাবে?

ছোটদের যত্নে: শিশুকে টনসিলের সমস্যা থেকে দূরে রাখতে চান? মেনে চলুন শিশু বিশেষজ্ঞের এই সব টিপস

ট্রেনের টিকিট ‘কনফার্ম’ না হলে একেবারে বিনামূল্যে বিমানের টিকিট পাবেন যাত্রীরা! কোন অ্যাপে, কীভাবে পাবেন?

প্রথমে ছ’টা ডিমের কুসুমগুলি আলাদা করে নিন। এবং আধ কাপ চিনির সঙ্গে তত ক্ষণ মেশাতে থাকুন যতক্ষণ না মিশ্রণটি ফুলে তিন গুণ হয়ে যায়। এ বার ডিমের সাদা অংশগুলি ভাল করে মিশিয়ে নিন ভালো করে। মিশ্রণটি সাদা ফেনার মতো না হয়ে যাওয়া পর্যন্ত মেশাতে থাকুন। এ বার ধীরে ধীরে ডিমের কুসুমের মিশ্রণের সঙ্গে সাদা অংশের মিশ্রণটি মিশিয়ে নিন। তার পর ময়দা দিয়ে ধীরে ধীরে আবার পুরো মিশ্রণটা মিশিয়ে নিন। এ বার বেকিংয়ের পাত্রে একটি বাটার পেপার পেতে মিশ্রণটি ঢেলে নিন। মাইক্রোওয়েভেই তৈরি করতে পারেন কেক। মাইক্রো মোডে মিনিট পাঁচেক বেক হতে দিন কেক। আভেন বন্ধ হয়ে যাওয়ার পর এক মিনিট ভিতরে রেখে পাত্রটি নামিয়ে ফেলুন। আপনার গরম গরম কেক তৈরি।
এরপর চায়ের সঙ্গে তুলতুলে নরম স্পঞ্জ কেক পরিবেশন করুন বাড়ির সকলকে।

Skip to content