শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


স্কুল সার্ভিস কমিশন কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনে নিয়ে নবম ও দশম শ্রেণিতে চাকরিরত ‘ভুয়ো’ শিক্ষকদের আর একটি তালিকা প্রকাশ করল। আজ মঙ্গলবার নবম-দশমের শিক্ষক-শিক্ষিকা হিসাবে চাকরিরত ৪০ জনের নাম, রোল নম্বর-সহ ওএমআর শিট (উত্তরপত্র) এবং মার্ক শিট প্রকাশ করা হয়েছে।
অভিযোগ উঠেছে, এর আগে প্রকাশিত ১৮৩ জনের পাশাপাশি এই ৪০ জনও এসএসসি পরীক্ষায় কয়েকটি মাত্র উত্তর দিয়ে বেশি নম্বর পেয়েছেন। বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি এই তালিকার নাম থাকা সকলের ইস্তফার দাবি তুলেছে।
আরও পড়ুন:

শম্ভু, শম্ভু, শিব মহাদেব শম্ভু, খুদার ইবাদত যাঁর গলায় তাঁর আর কাকে ভয়?

বেশ ধাঁধায় ফেলছে প্লেটলেট, কমলেই সতর্ক হোন, কাউন্ট কত নামলে প্রয়োজন হয় প্লেটলেটের?

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালে স্টেট লেভেল সিলেকশন টেস্ট (এসএলএসটি)-র মাধ্যমে নবম-দশমে চাকরি পেয়েছিলেন এই ৪০ জন। যাঁদের চাকরি নিয়ে এই দুর্নীতির অভিযোগ উঠেছে। বিষয়টি তদন্ত করছে সিবিআই। নবম-দশমে শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলায় সোমবার কলকাতা হাই কোর্টে সিবিআইয়ের দাবি ছিল, উত্তরপত্র পর্যবেক্ষণ করে দেখা গিয়েছে যে, চাকরিপ্রার্থীরা একটি-দু’টি প্রশ্নের উত্তর দিয়েছেন। তা সত্ত্বেও তাঁদের অনেকেই ৫০-এর বেশি নম্বর পেয়েছেন।

হেলদি ডায়েট: বাড়ছে ডেঙ্গুর প্রকোপ! রোগ প্রতিরোধে কেমন হবে ডায়েট? খাদ্যতালিকায় কী রাখলে দ্রুত সুস্থ হয়ে উঠবেন?

যোগা-প্রাণায়াম: গ্যাস-অ্যাসিডিটির সমস্যায় জেরবার? যোগাসনে মিলবে মুক্তি

এ নিয়ে মঙ্গলবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ ছিল, এক সপ্তাহের মধ্যে ৪০ জনের ওএমআর শিট, নাম, রোল নম্বর-সহ সবিস্তার তথ্যের তালিকা প্রকাশ করতে হবে এসএসসি-কে এসএসসি সেই সময়সীমা শেষ হওয়ার আগেই তালিকা প্রকাশ করে দিল। এই তালিকা প্রকাশের পর বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দাবি, তালিকায় নাম থাকা সকলকে চাকরি ছাড়তে হবে।

Skip to content