রবিবার ৬ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী

শীতকাল এলেই সাধের লেদার জ্যাকেটগুলি আলমারি থেকে নামিয়ে আবার পরার পালা। শীতের পোশাক থেকে ব্যাগ, জুতো, বেল্ট— লেদারের জিনিস ব্যবহার করতে ভালো লাগলেও এগুলির যত্ন-আত্তি বেশ ঝক্কির কাজ। কীভাবে নেবেন এই সব লেদারের জিনিসের যত্ন?
 

কীভাবে যত্ন নেবেন?

লেদারের আইটেম আর্দ্র পরিবেশে না রাখাই ভালো। এই সব ব্যবহার করার সময় বেশ সচেতন থাকতে হবে।

ব্যাগ হোক বা জ্যাকেট— ব্যবহারের পর কাপড়ে মুড়ে রাখুন। অমসৃণ কোনও কিছুর সঙ্গে যাতে চামড়ার জিনিসের ঘষা না লাগে, তার দিকে নজর রাখুন। তাই লেদারের জিনিসপত্র আলমারিতে আলাদা তাকে রাখাই ভালো।

আরও পড়ুন:

বাজার থেকে কেনা প্যাকেট-বন্দি দুধ খাওয়ার আগে ফুটিয়ে নিচ্ছেন? এর ফলে কী হচ্ছে জানেন?

শীতের সন্ধ্যায় অন্য রকমের কিছু চাই? তাহলে সহজে বানিয়ে ফেলুন নারকেলের সিঙারা

লেদারের জ্যাকেট ভাঁজ না করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। তাতেই তা ভালো থাকবে।

জুতো, ব্যাগ কিংবা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র রোজ ব্যাবহার করার পর একটি নরম শুকনো কাপড় দিয়ে মুছে তবে আলমারিতে রেখে দিন।

লেদারের পোশাকে ভাঁজ পড়লে তা খুব মুশকিল। কারণ, চামড়ার পোশাক ইস্ত্রি করার সুযোগ থাকে না। সে ক্ষেত্রে উষ্ণতা সর্বনিম্ন মাত্রায় নামিয়ে চামড়ার পোশাকের উপর একটি কাপড় রেখে ইস্ত্রি করতে পারেন। তবে খেয়াল রাখতে হবে, যেন গরম ইস্ত্রি সরাসরি চামড়ার উপরে না দিয়ে ফেলেন। একটি শুকনো কাপড় রেখে তবেই ইস্ত্রি করুন।

বিশেষ নিবন্ধ: বিদ্যাসাগর ও বঙ্কিমচন্দ্রের পরে বাংলাভাষার স্বচ্ছন্দ, স্বাভাবিক প্রয়োগ ও বিস্তারে তাঁর অবদান ভোলার নয়/১

বাইরে দূরে: পর্ব-৮ ফল কালারের রূপ-মাধুরী, পর্ব-৮: এখানে এসে ঠায় দাঁড়িয়ে থাকি ঘণ্টার পর ঘণ্টা…আবার সূর্য ডুবলে বাড়ি ফিরে যাই

লেদারের জিনিসপত্রের উপযুক্ত আর্দ্রতা বজায় রাখার জন্য ব্যবহার করতে পারেন মোম ও সিলিকনযুক্ত লেদার কন্ডিশনার। এতে লেদার যেমন ভালো থাকে, তেমনই নতুনের মতো দেখতে লাগে। জ্যাকেটে যদি কোনও কারণে ছোটখাট দাগ লাগে, তাহলে মৃদু ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন।

Skip to content