শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


মেটার প্রধান মার্ক জুকারবার্গ।

টুইটারের পর ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা। আরও এগারো হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে সংস্থাটি। মেটা বুধবার একটি বিবৃতি দিয়ে এমনটাই জানিয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে, সংস্থাটি তাদের মোট কর্মীর অন্তত তেরো শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার প্রধান মার্ক জুকারবার্গ বলেন, কাজ হারাতে চলা কর্মীদের জন্য তিনি ‘দুঃখিত’।
বুধবার মার্ক জুকারবার্গ এও জানান, “কর্মী সঙ্কোচন নিয়ে যা সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, তার সব দায় আমি নিচ্ছি। আমি জানি সবার জন্যই কঠিন বিষয়। সংস্থার কর্মী সঙ্কোচনের সিদ্ধান্ত যাঁদেরকে সরাসরি প্রভাবিত করছে তাঁদের জন্য আমি ভীষণ ভাবে দুঃখিত। সংস্থার উন্নতির জন্যই কর্মী ছাঁটাইয়ের পদক্ষেপ নেওয়া হয়েছে।” শুধু পুরনো কর্মীদের ছাঁটাই নয়, নতুন কর্মী নিয়োগের প্রক্রিয়াও স্থগিত রাখা হয়েছে।
জানা গিয়েছে, ‘মেটাভার্স’ প্রকল্পে বিপুল টাকা বিনিয়োগ করলেও এখনও সেটি লাভের মুখ দেখেনি। উল্লেখ্য, ‘মেটাভার্স’ হল একটি কাল্পনিক ভার্চুয়াল ব্যবস্থা। এই ব্যবস্থায় ঘরে বসেই মানুষ যেমন খুশি কল্পনা করে সেগুলির উপস্থিতি অনুভব করতে পারবেন। সূত্রের খবর, এই প্রকল্পটিতে আশানরুপ সাফল্য পায়নি সংস্থাটি। ফলে ২০০৪-র এই প্রথম বড় আর্থিক লোকসানের মুখ দেখেছে সংস্থাটি। কর্মীদের বেতন হ্রাস এবং অন্যান্য সুযোগসুবিধা কমিয়েও সংস্থাটি আর্থিক লোকসানের মোকাবিলা করতে পারেনি। কিন্তু এত কিছু করেও শেষরক্ষা হল না।
আরও পড়ুন:

চোখে-মুখে অকালেই বার্ধক্যের ছাপ? আপনার ঘুমনোর ভুল পদ্ধতিও তার কারণ হতে পারে

অভিনেত্রী ঐন্দ্রিলার শরীরে ফের নতুন করে সংক্রমণ? হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এখনও বিপন্মুক্ত নন নায়িকা

বিশ্বজুড়ে মেটার কর্মী সংখ্যা ছিল ৮৭ হাজার। এক বছরে ২৮ শতাংশ কর্মী সংখ্যা বাড়ে। মেটা চলতি সপ্তাহে কর্মীদের প্রতিটি দিন অফিসে হাজির থাকতে নির্দেশ দেয়। মেটার ২৮ বছরের ইতিহাসে এই প্রথম এত বড় সংখ্যায় কর্মী ছাঁটাই হচ্ছে। সংস্থা সূত্রে জানা গিয়েছে, চাকরি যাওয়ার জন্য কর্মীদের ক্ষতিপূরণ হিসাবে ১৬ সপ্তাহের বেসিক বেতন দেওয়া হবে। এছাড়াও সংস্থায় যাঁরা যত চাকরি করছেন তাঁদের প্রতি বছরের দু’সপ্তাহের বেসিক বেতনও তাঁরা পাবেন। পাশাপাশি কর্মীদের ৬ মাসের স্বাস্থ্য বিমা খরচও বহন করবে মেটা।

Skip to content