সোমবার ৭ অক্টোবর, ২০২৪


ফল খেতে আমরা সবাই ভালোবাসি। আর বিশেষ করে আনারস, জাম, কাঠাল, আম, লিচু পাতে পড়লে মন একেবারে আনন্দে আত্মহারা হয়ে যায়। তবে জানেন কি, গোটা বা ছোট ছোট আকারে ফল কেটে না খেয়ে, ফল দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন দারুণ সব রেসিপি। এতে ফল খাওয়ার আনন্দকে আরও দ্বিগুণ বাড়িয়ে তুলবে। ঠিক সেভাবেই বাড়িতেই বানান আনারসের জিলিপি! কীভাবে বানাবেন? রইল রেসিপি।
 

যা যা লাগবে

পাকা আনারস: একটা (গোল গোল করে কাটা দু’ কাপ)
ময়দা: ২০০ গ্রাম
চিনি: ২০০ গ্রাম
ইস্ট: ১০ গ্রাম
তেল: পরিমাণ মতো
আনারসের এসেন্স: পরিমাণ মতো
জাফরান: পরিমাণ মতো

আরও পড়ুন:

মহাভারতের আখ্যানমালা, পর্ব-৪০: লোপামুদ্রার আবদারে ধনের অনুসন্ধানে নির্গত হলেন অগস্ত্যমুনি

‘বিয়ে ছাড়া সন্তানে আমার আপত্তি নেই’! নাতনিকে অভয় দিদা জয়া বচ্চনের

 

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে ময়দা, ইস্ট, জল ও জাফরান একসঙ্গে মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। প্রায় দু’ ঘণ্টা পর এই মিশ্রণে চিনি ও জল মিশিয়ে ফুটিয়ে নিন। এতে ঘন রস তৈরি হবে। রস তৈরি হলে এর মধ্যে আন্দাজমতো আনারস এসেন্স মিশান। এরপর গোল গোল করে কাটা আনারসের টুকরো ময়দার মিশ্রণে ডুবিয়ে নিয়ে তেলে ভেজে নিন। নজর রাখবেন, আনারসের টুকরোগুলো যেন ভালো করে ভাজা ভাজা হয়। যতক্ষণ লাল না হবে ততক্ষণ ভেজে যেতে হবে। তার পর তৈরি করা রসে প্রায় তিরিশ মিনিট মতো ডুবিয়ে রাখুন। এবার তৈরি আপনার আনারসের জিলিপি। জিলিপির উপর বাদাম, জাফরান ও অন্যান্য ড্রাই ফ্রুট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন আনারসের জিলিপি!

 

রেসিপি বিভাগে লেখা পাঠানোর নিয়ম

‘খাই খাই’ বিভাগে আপনিও সুস্বাদু রেসিপি পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে পারেন। রান্নার পদ্ধতি ও উপকরণ সমেত লেখা ইউনিকোড ফরম্যাটে টাইপ করে পাঠাতে হবে ৩০০ শব্দের মধ্যে। লেখার সঙ্গে একটি পাসপোর্ট ছবি ও যোগাযোগের ফোন নম্বর দেবেন। ইমেল: samayupdatesin.writeus@gmail.com


Skip to content