শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

জল্পনা খারিজ। কিছু দিন ধরেই একটি জল্পনা চতুর্দিকে ছড়িয়েছিল যে, এ বার থেকে ১২ হাজার টাকার কম মূল্যের চিনা স্মার্টফোন ভারতে নিষিদ্ধ হয়ে যাবে। যদিও বিষয়টি নিতান্তই গুজব বলে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় সরকারের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।
এ প্রসঙ্গে সোমবার প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, ১২ হাজার টাকার কম মূল্যের চিনা স্মার্টফোন নিষিদ্ধ হচ্ছে না। কেন এমন গুজব ছড়াল তা তিনি জানেন না। দেশীয় সংস্থাগুলিকে জায়গা করে দিতে হবে ঠিকই, কিন্তু তার বদলে চিনা স্মার্টফোন নিষিদ্ধ করার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। নিষিদ্ধ তো নয়ই, বরং চিনা সংস্থাগুলিকে ফোন রপ্তানিতে জোর দিতে বলা হয়েছে বলে তিনি জানিয়েছেন।
তবে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এও বলেন, চিনা স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলি কীভাবে কোন জায়গা থেকে মালপত্র কিনছে এবং মোবাইলের কী ভাবে বেচাকেনা হচ্ছে, এই বিষয়ে আরও স্বচ্ছতার প্রয়োজন দরকার।
সম্প্রতি কয়েকটি চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থার দফতরে আর্থিক বেনিয়মের অভিযোগে অভিযান চালায় সরকার। এই ঘটনার পর পরই কোনও ভাবে জল্পনা ছড়িয়ে পড়ে ১২ হাজার টাকার কম মূল্যের চিনা স্মার্টফোন নিষিদ্ধ হয়ে যাবে। উল্লেখ্য, এখনও দেশের মধ্যবিত্তের বাজেটের মধ্যে থাকা স্মার্টফোনের বাজারের বেশির ভাগ অংশই দখল করে রেখেছে চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থাগুলি।

Skip to content