রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ভোলামাছ বেশিরভাগ সময়েই আমরা সরষে বাটা বা পেঁয়াজ আদা রসুন দিয়ে করি। কিন্তু মাত্র কয়েকটি উপকরণে স্বাদ হবে অনন্য। একবার খেলে এ ভাবেই করতে ইচ্ছা করবে বারবার। এখন বৃষ্টির সময়, বিলাতি ধনেপাতার মরশুম, আগে আগানে বাগানে প্রচুর দেখা যেত। এখন অবশ্য বাধ্য হয়ে বাজার থেকে কিনতে হয়। চলুন রন্ধন প্রণালীটা শিখে নেওয়া যাক।
 

উপকরণ

ভোলামাছ ঠিকঠাক সাইজের তিন জনের মতো, ধনে গুঁড়ো দু’ চামচ, বিলাতি ধনেপাতা ছয় সাতটা, কাঁচালঙ্কা পাঁচটা, টম্যাটো একটা, গন্ধরাজ লেবু, হলুদ, এক চিমটে চিনি, সরষের তেল পরিমাণ মতো।

 

প্রণালী

মাছ ধুয়ে ভালো করে ভেজে নিন। মিক্সিতে গন্ধরাজ লেবু বাদে বাকি সমস্ত উপকরণ একসঙ্গে পেস্ট করে নিন। মাছ ভাজা তেলে মিশ্রণটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। অনেকে ধনে পাতা বাটার রান্নায় জিরাগুড়ো দেয় অভ্যাস বসত, এই রান্নায় দেবেন না। টেস্ট নষ্ট হয়ে যাবে। ভালো করে কষিয়ে জল দিন পরিমাণ মতো একটু বেশি। ভালো করে ফুটলে মাছ দিয়ে আরেকটু ফোটান দশ মিনিট। আঁচ কমিয়ে লেবুর রস দিন। ৬ পিস মাছে গোটা লেবুর রস লাগবে। অবশেষে একটু চিনি দিয়ে আঁচ নিভিয়ে দিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
 

রেসিপি বিভাগ

‘খাই খাই’ বিভাগে আপনিও সুস্বাদু রেসিপি পাঠকদের সঙ্গে ভাগ করে নিতে পারেন। রান্নার পদ্ধতি ও উপকরণ সমেত লেখা ইউনিকোড ফরম্যাটে টাইপ করে পাঠাতে হবে ৩০০ শব্দের মধ্যে। লেখার সঙ্গে একটি পাসপোর্ট ছবি ও যোগাযোগের ফোন নম্বর দেবেন। ইমেল: samayupdatesin.writeus@gmail.com


Skip to content