শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


সন্তান কোলে রাজেশ।

এক বছরের সন্তানকে কোলে নিয়েই রিকশা চালান রাজেশ। এমনই হৃদয়বিদারক ভিডিও ভাইরাল হতেই তোলপাড় নেটদুনিয়া। ভিডিওটি মধ্যপ্রদেশের জবলপুরের। জানা গিয়েছে, বছর দশেক আগে জীবিকার সন্ধানে বিহার থেকে জবলপুরে এসেছিলেন রাজেশ। এরপর সেওনি জেলার কানহারগাঁও গ্রামের এক মহিলার প্রেমে পড়েন রাজেশ। কিছু দিন পর তাঁরা বিয়েও করেন। তাঁদের দুই সন্তানও হয়। তবে তাঁদের কোনও থাকার জায়গা ছিল না। তাই ফুটপাতেই দুই সন্তান এবং স্ত্রীকে নিয়ে ভালোই দিন কাটছিল তাঁদের। সংসার চালাতে একটি রিকশাও কেনেন রাজেশ।
কিন্তু কিছুদিন যাবার পর রাজেশের স্ত্রী অন্য এক ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পরেন। রাজেশ কিছু বোঝার আগেই দুই সন্তানকে রেখে দিয়ে সেই ব্যক্তির সঙ্গে পালিয়ে যায় তাঁর স্ত্রী। রাজেশ তাঁকে হন্যে হয়ে খুঁজেছিলেন। কিন্তু সেই চেষ্টা বৃথা হয়। দুই সন্তানের ভরণ-পোষণের দায়িত্ব রাজেশের ওপর এসে পড়ে। রিকশা না চালালে তাঁদের খাওয়া জুটবে না। এদিকে দিনে রিকশা চালাতে বেরোলে সন্তানদের দেখবে কে? কোনও উপায় খুঁজে না পেয়ে বড় সন্তানকে ফুটপাতে রেখে এক বছরের দুধের শিশুকে কোলে পিঠে নিয়ে রিকশা চালান রাজেশ।

এই মর্মস্পর্শী ভিডিওটি ২৫ আগস্ট পোস্ট করার পর থেকে ২৫ হাজারের বারের বেশি দেখা হয়েছে। এই ভিডিও দেখে একজন লিখেছেন, ‘আসুন বাচ্চাটিকে ভালোভাবে বাঁচার জন্য একটি ক্রাউডফান্ডিং চালু করি। অন্য একজন জানতে চেয়েছেন, কীভাবে ওই ব্যক্তির সম্পর্কে কোনও তথ্য পাওয়া যেতে পারে কিনা? সঙ্গে লিখেছেন, রাজেশের সঙ্গে যোগাযোগ করার কোনও উপায় আছে কিনা। অনেকেই মন্তব্য করেছে, এটা লজ্জাজনক ঘটনা। জানা গিয়েছে, ইতিমধ্যেই শিশুকল্যাণ কমিটি তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন। তাঁরা দুই সন্তানকে দেখাশোনার দায়িত্ব নেবার অঙ্গীকার করেছেন। তবে এ বিষয়ে রাজেশ এখনও তাঁদের কিছু জানাননি বলেই জানা গিয়েছে।

Skip to content