রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


বিয়ে হয়েছিল ৫৪ বছর আগে! দীর্ঘ প্রতীক্ষার পর প্রথম সন্তানের জন্ম দিলেন সত্তরোর্ধ্ব দম্পতি। জীবনের অনেকটা পথ পাড়ি দেওয়ার পরেই হল স্বপ্নপূরণ! আইভিএফ পদ্ধতিতে একটি পুত্রসন্তানের জন্ম দিলেন ৭০ বছরের চন্দ্রাবতী দেবী। এই বিরল নজির সামনে এসেছে রাজস্থানের আলওয়ার জেলা থেকে। জানা গিয়েছে, ওই মহিলার বয়স ৭০ এবং স্বামী গোপীচাঁদ সিংহের বয়স ৭৫ বছর। সন্তান প্রসবের পর মা ও সন্তান দু’জনেই সুস্থ রয়েছেন।
চিকিৎসকরা জানিয়েছেন, ওই দম্পতি রাজস্থান ও হরিয়ানা সীমান্তের ঝুনঝুনু জেলার বাসিন্দা। তাঁদের বিয়ে হয়েছিল সেই ৫৪ বছর আগে। বিয়ের পর সন্তান না হওয়ায় অসুখী এই দম্পতি অনেক জায়গায় চিকিৎসার শরণাপন্ন হলেও তাঁরা সন্তানসুখ থেকে কার্যত বঞ্চিত ছিলেন। গোপী পেশায় প্রাক্তন সৈনিক ছিলেন। বাংলাদেশ যুদ্ধের সময় পায়ে গুলিবিদ্ধ হয়েছিল। বহু চেষ্টা করেও সন্তানধারণ করতে পারেননি তাঁরা। বছর দেড়েক আগে আলওয়ারের একটি ফার্টিলিটি ক্লিনিকে যান তাঁরা। এরপর সেখানেই তাঁদের চিকিৎসা শুরু হয়। আইভিএফ পদ্ধতির মাধ্যমে সন্তান নেওয়ার সিদ্ধান্ত নেন ওই দম্পতি।
এমতাবস্থায়, চন্দ্রাবতী দেবী গত ৯ মাস আগে আইভিএফ পদ্ধতির মাধ্যমে তৃতীয় প্রচেষ্টায় গর্ভবতী হতে সক্ষম হন। কিন্তু এই বয়সে ওই মহিলা গর্ভবতী হলেও শেষ পর্যন্ত সন্তান প্রসবে সক্ষম হতে পারবেন কিনা সে বিষয়ে চিকিৎসকরা সন্ধিহান ছিলেন। কিন্তু অবশেষে চন্দ্রাবতী দেবী জন্ম দেন সন্তানের। শিশুটির ওজন প্রায় ৩.৫ কিলোগ্রাম বলে জানা গিয়েছে। এখন মা ও সন্তান দুজনই সুস্থ রয়েছেন।
উল্লেখ্য, ইতিমধ্যেই সংসদে আইভিএফ বন্ধ্যাত্ব সংক্রান্ত একটি আইন পাস হয়েছে। সেই আইন অনুসারে, ৫০ বছর পেরিয়ে গেলে আইভিএফ পদ্ধতিতে আর সন্তান নেওয়া যাবে না। ২০২২ সালের জুন মাসে থেকে কার্যকর হয়েছে সেই আইন। এই দম্পতি ভাগ্যবান যে আইনটি কার্যকর হওয়ার আগেই মহিলা গর্ভধারণ করেছিলেন।

Skip to content