শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

দ্রুত হারে বাড়ছে মাঙ্কি পক্স সংক্রমণ। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এখনও পর্যন্ত বিশ্বজুড়ে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১৮ হাজারেরও বেশি মানুষ।
বুধবার হু-এর ডিরেক্টর টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, ‘ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের সুরক্ষার জন্য ইতিমধ্যে ৫০ লক্ষ থেকে ১ কোটি মাঙ্কি পক্স টিকার প্রয়োজন।’ মাঙ্কি পক্স সংক্রমণ নিয়ে গত সপ্তাহে সারা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এর পর গতকাল অর্থাৎ বুধবার মাঙ্কি পক্স সংক্রমণ ঠেকাতে সংস্থাটি একগুচ্ছ স্বাস্থ্য নির্দেশিকা জারি করেছে।
এ বিষয়ে বিশেষজ্ঞদের মত, মাঙ্কিপক্স সংক্রমণ কয়েক দশক ধরে মধ্য ও পশ্চিম আফ্রিকার কিছু অংশে রয়েছে। মানুষের দেহে গ্রামাঞ্চলের পশুদের থেকে সংক্রমণ ছড়াতে দেখা যায়। গত মে মাস থেকে উত্তর আমেরিকা, ইউরোপ ও অন্য দেশগুলিতে যে মাঙ্কিপক্স সংক্রমণ ছড়িয়েছে, প্রধানত সমকামী ও উভকামী পুরুষদের মধ্যে। এই রোগ স্পেন ও বেলজিয়ামের মতো আর্থিকভাবে স্বচ্ছল দেশেও যৌন সম্পর্কের মাধ্যমে ছড়িয়েছে।
তাই পরিস্থিতির গুরুত্ব বুঝে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নির্দেশিকায় যৌন সম্পর্ক নিয়ে সতর্ক হওয়ার কথা বলা হয়েছে। সেই সঙ্গে ঘন ঘন যৌনসঙ্গিনী বদল না করার পরামর্শও দিয়েছে হু। উল্লেখ্য বিভিন্ন সমীক্ষায় তথ্য উঠে এসেছে, এই ভাইরাসে পুরুষদের আক্রান্ত হওয়ার প্রবণতা সব থেকে বেশি।

Skip to content