শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪

ছবি প্রতীকী

দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষার ফল প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই। মেধাতালিকাও প্রকাশ করা হয়েছে। ওয়েবসাইট থেকে সেই মেধাতালিকা পড়ুয়ারা দেখে নিতে পারবেন। পরীক্ষার ফলাফল পড়ুয়ারা কী ভাবে দেখতে পাবেন তাও বস্তারিত জানিয়েছে সিবিএসই। এবছর দ্বাদশ শ্রেণিতে পাশের হার ৯২.৭১ শতাংশ। ৯৫ শতাংশের উপর নম্বর পেয়েছেন ৩৩,৪২৩ জন ছাত্রছাত্রী। আর ৯০ শতাংশের উপর নম্বর পেয়েছেন এক লক্ষ ৩৪ হাজার পড়ুয়া।
সিবিএসই-র পক্ষ থেকে জানানো হয়েছে, দু’টি ওয়েবসাইটে রোল নম্বর এবং স্কুলের নম্বর দিয়ে পরীক্ষার ফল ডাউনলোড করা যাবে। result.cbse.nic.in এবং cbse.gov.in-এ ফলাফল জানতে পারবেন ছাত্রছাত্রীরা। বোর্ড জানিয়েছে, ক্লাসভিত্তির রেজাল্টের লিঙ্কে ঢোকার পর পড়ুয়ারা তাঁদের রোল নম্বর এবং স্কুল নম্বর ব্যবহার করলেই সিবিএসই স্কোরকার্ড দেখা যাবে।
এই রেজাল্ট বোর্ডের পড়ুয়াদের চূড়ান্ত ফলাফলের মার্কশিট। এই মার্কশিট ২০২২ সালের প্রথম এবং দ্বিতীয় টার্মের পরীক্ষায় ছাত্রছাত্রীদের পাওয়া নম্বরের ভিত্তিতে তৈরি করা হয়েছে বলে জানা গিয়েছে। প্রজেক্ট, প্র্যাকটিকাল পরীক্ষা, প্রি-বোর্ড পরীক্ষা এবং স্কুলের মূল্যায়ন থেকে প্রাপ্ত নম্বরও যোগ রয়েছে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের মধ্যে।

Skip to content