শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা? নানা ব্যস্ততার কারণে ঋতুস্রাবের তারিখ মনে রাখতে পারেন না? এবার এই সমস্যার সমাধান করবে হোয়াটসঅ্যাপ। অবাক হচ্ছেন তাই না? অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। যতদিন যাচ্ছে ততই উন্নত হচ্ছে প্রযুক্তি ব্যবস্থা। এবার সিরোনা নামের একটি নতুন চ্যাটবট, যা মহিলাদের মাসিকচক্র ট্র্যাক করতে সাহায্য করবে। সিরোনা হাইজিন প্রাইভেট লিমিটেডের সঙ্গে হাত মিলিয়ে এই নয়া পরিষেবা চালু করছে হোয়াটসঅ্যাপ।
এই পরিষেবা পেতে হলে +৯৭১৮৮৬৬৬৪৪ নম্বরে সিরোনা হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট-এ একটি ‘হাই’ লিখে মেসেজ পাঠিয়ে দিতে হবে। ওই চ্যাটবক্সে বিভিন্ন অপশনের একটি তালিকা আসবে। পিরিয়ড ট্র্যাক শুরু করতে চাইলে আপনাকে শুধু ওই চ্যাটবক্সে লিখতে হবে ‘পিরিয়ড ট্র্যাকার’। এরপর দিতে হবে কিছু ব্যক্তিগত তথ্য। যেমন ঋতুস্রাবের তারিখ, কতদিন ধরে তা চলে, মাসিকচক্র নিয়মিত হয় কি না ইত্যাদি। একবার এসব তথ্য জানিয়ে রাখলেই পরেরবার থেকে আপনাকে প্রয়োজনীয় সব বিষয় মনে করিয়ে দেবে এই অ্যাপ।
তবে শুধু ঋতুস্রাবের দিনক্ষণই নয়, মোট তিনটি উদ্দেশ্যে ব্যবহার করতে পারবেন। পিরিয়ড ট্র্যাকিং, গর্ভধারণ এবং গর্ভাবস্থা এড়ানোর জন্য এবার থেকে ওই নির্দিষ্ট নম্বর ‘হাই’ লিখলেই মিলবে আপনার সমস্যার সমাধান।
এই বিষয়ে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, নিজের বিষয়ে তথ্য যত সঠিকভাবে দিতে পারবেন, সিরোনাও আপনাকে ততটাই ঠিকভাবে উত্তর দিতে সক্ষম হবে। মাঝে যদি আপনার ঋতুস্রাব কোনও কারণে অনিয়মিত হয়ে পড়ে, সেক্ষেত্রেও কিন্তু পরবর্তীতে আপডেট দিতে হবে। যেহেতু এই চ্যাটবটটি হোয়াটসঅ্যাপ বিজনেস প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে, তাই এটা অনেক বেশি গ্রহণযোগ্য এবং সহজলভ্য হবে বলে মনে করা হচ্ছে। নানা ব্যস্ততার কারণে অনেকেই নিজের ঋতুস্রাবের তারিখ খেয়াল রাখতে ভুলে যান। সেই সব কর্মব্যস্ত নারীদের জন্য এই চ্যাটবট নিঃসন্দেহে কাজে লাগবে।

Skip to content