শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি প্রতীকী

তিরিশে পৌঁছনোর আগেই ঠোঁটের পাশে দাগ পড়ছে। কপাঁলের চামড়ায় ভাঁজ পড়ে যেতে দেখা যাচ্ছে। তার মানে কি বয়স হচ্ছে আপনার ত্বকের? এমন কিন্তু নাও হতে পারে। আপনার চামড়া কুঁচকে যাওয়ার কারণ হতে পারে একেবারে অন্য কিছুও। অনেক সময় যত্নের অভাবের জন্য এমন হয়ে থাকে।

মেকআপ করা এবং তোলার পদ্ধতিতে অনেক সময়েই গোলমাল হয়ে থাকে। তার জেরে এমন সমস্যা দেখা দেয়। যেমন অনেকেই চোখ প্রায় কপালে তুলে কাজল, মাস্কারা বা আইলাইনার পরেন। তার জেরে কপালের চামড়া কুঁচকে যায় বহু ক্ষেত্রে। মেকআপ তোলার সময়েও অনেকে এমন কাজ করে থাকে। এরকম রোজ করলে কপালে ভাঁজ পড়ে।

যে কোনও ছোটখাটো কথায় অনেকে নানা রকম মুখভঙ্গি করেন। কথায় কথায় ভুরু কুঁচকে যায় অথবা নাক-মুখ কুঁচকে হাসার অভ্যাস থাকে অনেকের। এসবের জেরেও ভাঁজ পড়ে চামড়ায়। বিশেষ করে এই অভ্যাসের কারণে খুব কম বয়সেই কপালে এবং মুখের চারপাশে দাগ পড়ে যেতে পারে।

রোদে বেরোলেই সাধারণত আমাদের চোখ বুজে আসে। বেশি আলোয় তাকাতে হলে চোখ পিটপিট করেন অনেকে। মুখে ভাঁজ পড়ার এও অন্যতম আর এক কারণ। চোখ বেশি আলো সহ্য করতে পারেন না অনেক মানুষ। কিন্তু এমনটা যদি সব সময়ে হয়, তবে মুখের ত্বকে ভাঁজ পড়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়।

Skip to content