শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪


নাট্যকার পিটার ব্রুক

প্রয়াত ইংরেজ থিয়েটার ও সিনেমা পরিচালক পিটার ব্রুক। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। রবিবার প্যারিসে তাঁর প্রকাশনা সংস্থার পক্ষ থেকে তাঁর প্রয়াণের খবর জানানো হয়েছে। ১৯২৫ সালে ব্রুকের জন্ম। ব্রুক ১৯৫০-এর দশকের গোড়া থেকে থিয়েটারের সঙ্গে যুক্ত হন। ১৯৭০ সাল থেকে তাঁর প্রধান কর্মক্ষেত্র ছিল ফ্রান্স। মূলত থিয়েটার নিয়ে তিনি কাজ করলেও চলচ্চিত্র পরিচালনাতেও তিনি ছিলেন সাবলীল।
তিনি মঞ্চায়িত করেছেন ব্রিটেনের রয়্যাল শেক্সপিয়ার কোম্পানির সঙ্গে ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’, ‘মেজার ফর মেজার’, ‘দ্য উইন্টারস টেল’ বা ‘মারা/ সাদ’-এর মতো নাটক। ‘দ্য বেগার্স অপেরা’, ‘কিং লিয়র’, ‘দ্য ট্র্যাজেডি অব হ্যামলেট’ তাঁর পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র। শেক্সপিয়র ছাড়াও ‘ঈদিপাস’-এর মতো ধ্রুপদী নাটকের পরিচালনার জন্যও তিনি প্রশংসিত হয়েছেন।
ভারতের সঙ্গে ব্রুকের ছিল এক আত্মিক সম্পর্ক। ১৯৮৫-তে মহাকাব্য ‘মহাভারত’-এর এক ন’ঘণ্টা ব্যাপী মঞ্চ রূপান্তরণ তিনি করে চমকে দিয়েছিলেন। পরে ১৯৮৯-এ সেটিকে চলচ্চিত্রের রূপ দেন। একাধিক দেশের জনপ্রিয় অভিনেতারা এতে অভিনয় করেছিলেন।
ব্রুক অনেক সময়ই পরিত্যক্ত বাড়ি বা কারখানার শেডকে ব্যবহার করতেন তাঁর থিয়েটারের মঞ্চ হিসেবে। ‘মহাভারত’ পরিচালনায় হাত দেওয়ার আগে তিনি ভারতের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়িয়েছিলেন। সেই ভারত ভ্রমণের সময় লোকশিল্পের অগণিত আঙ্গিক এমন ভাবে ‘মহাভারত’ তুলে ধরেছিলেন, যা আগে কখনও ভাবাও সম্ভব হয়নি।
ব্রুক দীর্ঘ জীবনে বহু সম্মান পেয়েছেন, যার মধ্যে নাট্যজগতের অন্যতম গুরুত্বপূর্ণ পুরস্কার টনি অ্যাওয়ার্ড, এমি অ্যাওয়ার্ড, ইবসেন পুরস্কার প্রভৃতি। ১৯৬৫ সালেই ব্রুককে ব্রিটিশ সাম্রাজ্যের ‘কম্যান্ডার অব দ্য অর্ডার’ সম্মান প্রদান করা হয়। ২০২১ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে।

Skip to content