রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


উডুপি কর্ণাটকা রেসিপি

সম্প্রতি অনুশ্রী’জ ডায়েট অ্যান্ড ওয়েলনেস ক্লিনিক একটি ‘হেলদি রেসিপি কনটেস্ট’-এর আয়োজন করেছিল। দেশে-বিদেশের অনেক প্রতিযোগী এতে অংশ নিয়েছিলেন। ‘হেলদি রেসিপি কনটেস্ট’-এর মিডিয়া পার্টনার ছিল ‘সময় আপডেটস’ (www.samayupdates.in)। এবার ‘সময় আপডেটস’-এর বিচারে এই প্রতিযোগিতায় প্রথম হয়েছে লক্ষ্মী নির্মলজিৎ-এর ‘উডুপি কর্ণাটকা’ রেসিপি। দুটি ভিন্ন স্বাদের রেসিপি পুট্টুচানা ডাল নিয়ে তৈরি ‘উডুপি কর্ণাটকা’। জেনে নিন সেই সুস্বাদু দুটি রেসিপির খুঁটিনাটি।

পুট্টু তৈরির উপকরণ

চালের গুঁড়ো দুই গ্লাস, গাজর পেস্ট দুই বড় চামচ, বিট পেস্ট দুই বড় চামচ, সজনে পাতা বাটা মাঝারি দুই চামচ, নারকেলকোরা দুই কাপ, নুন জল।

প্রণালী

চালের গুঁড়ো সমান তিন ভাগে বিভক্ত করে প্রথম ভাগের সঙ্গে গাজর, দ্বিতীয় ভাগে বিট এবং তৃতীয় ভাগে পাতা বাটা আর প্রতিটার সঙ্গে নুন জল মিশিয়ে একটা ব্যাটার মতো করে নিন, মালপোয়া ঘনত্বের মতো। এবার পুট্টু স্টিমারে (যদি না থাকে স্টিলের গ্লাস নিন, হাঁড়িতে কড়া স্ট্যান্ড বসিয়ে, তার ওপর প্লেট বসিয়ে গ্লাস বসাবেন, হাঁড়ি ঢেকে দেবেন আর স্ট্যান্ড লেয়ার অবধি জল দেবেন) তিনটে স্তরে মিশ্রণ দেবেন ওপরে নারকেলকোরা দেবেন। ছয় থেকে দশ মিনিট ভাপ দিন। ব্যাস পুট্টু তৈরি।

চানা ডাল তৈরির উপকরণ

ছোলা ডাল এক গ্লাস, একটা বড় পেয়াজ, হলুদগুঁড়ো এক চামচ, নুন, লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো দুই চামচ, গরম মশলা হাফ চামচ, কারিপাতা দশ-বারোটা, এক কোয়া রসুন পাঁচটা এবং এককোয়া পেঁয়াজ সাতটা, ভোজ্য নারকেল তেল।

প্রণালী

ডাল ছয় সাত ঘণ্টা ভিজিয়ে রেখে প্রেশারে পাঁচটা সিটি দিন নুন, হলুদ সহ, এবার তড়কার জন্য কড়াইতে নারকেল তেল দিন, কারিপাতা, পেঁয়াজ, রসুন কুচি দিয়ে নাড়ুন এবার হলুদ, নুন, লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ডালে মিশ্রণটা ঢেলে দিন৷


Skip to content