রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী, সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে।

সিনেমা হল কিংবা বাড়িতে নেটফ্লিক্স যে কোনও কিছুরই দেখার আনন্দ মাটি হয়ে যেতে পারে যদি সঙ্গে চিপস না থাকে। তবে এখনকার স্বাস্থ্য সচেতন মানুষ অনেকেই তেলতেলে, অত্যধিক নোনতা চিপস খেয়ে শরীরের বারোটা বাজাতে চান না। তাই বেশিরভাগেরই খোঁজ পড়ে হেলদি চিপসের দিকে। এমনই কিছু মুচমুচে স্বাস্থ্যকর চিপসের তৈরি করার রেসিপি রইল আজ।

শস্যের চিপস
বিভিন্ন ধরনের খাদ্যশস্য যেমন লাল আঁশওয়ালা চাল ,গম, যব এসব দিয়ে কোনওরকম প্রসেসিং ছাড়াই বেক করে তৈরি করা যায় নানান রকম চিপস। খাদ্যশস্যের পুরোটাই এ ক্ষেত্রে ব্যবহার করা হয় বলে এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। তবে ক্ষতিকারক ফ্লেবার যোগ না করাই ভালো।

কাঁচ কলার চিপস
শ্রীলংকা, ইন্দোনেশিয়া, দক্ষিণ ভারতে অনেকদিন ধরেই মশলাদার কাঁচ কলার চিপস একটি প্রচলিত স্ন্যাকস। কলায় আলুর তুলনায় অনেক বেশি খনিজ লবণ পাওয়া যায় বলে এটি খুব পুষ্টিকর। এতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, আয়রন থাকে। একে তেলে না ভেজে বেক করে কিংবা শুকিয়ে নিলে আরও স্বাস্থ্যসম্মত হতে পারে। তবে পরিবেশনের সময় নাকে গোলমরিচ কিংবা চাট মসলা অবশ্যই এর ওপর ছড়িয়ে দিতে হবে।

বিভিন্ন রকম সবজির চিপস
স্বাস্থ্য সচেতন মানুষেরা অনেকেই বেক বা ডিহাইড্রেট করা সবজির চিপস পছন্দ করে থাকেন। রঙিন মিষ্টি আলু, শালগম, গাজর, বিট প্রভৃতি তো আছেই এমনকি বেগুন, বরবটি, বাঁধাকপি দিয়ে তৈরি করা হয় এই চিপস। তবে এর সঙ্গে আপনাকে সামান্য নুন ছড়িয়ে দিয়ে পরিবেশন করতে হবে।

Skip to content