রবিবার ২২ সেপ্টেম্বর, ২০২৪


ছবি প্রতীকী, সংশ্লিষ্ট সংস্থার সৌজন্যে।

বসন্তের মৃদু হাওয়ায় গা ভাসানোর পাশাপাশি মনকেও ভালো রাখা জরুরি। আর মন তখনই ভালো থাকবে যখন পেট ভালো থাকবে, শরীর ভালো থাকবে। তাই এই বসন্তে আহারে আনুন বাহার। জীবনের মতোই রঙিন করে তুলুন স্বাদকে। এতে শরীর ও মন দুই-ই ভালো থাকবে। সেই কারণে প্রত্যেক বাঙালিই কমবেশি সজনে ফুল কিংবা সজনে ডাঁটা রাখেন বসন্তের স্পেশাল ভূরিভোজের তালিকায়। গত সপ্তাহেই ‘সময় আপডেটস’-এর ‘আমার সেরা’ বিভাগে প্রকাশিত হয়েছিল ‘দই-সজনে’-এর মজাদার রেসিপি। সেই ধারা বজায় রেখে আপনাদের জন্য আজ এই বিভাগে রয়েছে ‘সজনে ফুলের ঝাল’-এর রেসিপি। বসন্তের আহারে একেবারে অন্যরকম সুস্বাদু স্বাদ আনতে তৈরি করুন সজনের ফুলের ঝাল।

উপকরণ: সজনের ফুলের ঝাল তৈরির জন্য প্রথমেই লাগবে ১০০ গ্রাম সজনে ফুল, ১ কাপ মতো কড়াইশুঁটি, ২টি আলু, আধ চা চামচ আদাবাটা, ১ চামচ সর্ষেবাটা, আধ চা চামচ হলুদগুঁড়ো। সঙ্গে রাখতে হবে ১টি টমেটো, ৩টি কাঁচালংকা, আধ চা চামচ পাঁচফোড়ন, ৪ চা চামচ সর্ষে তেল, নুন ও চিনি স্বাদমতো। আর পাশে রাখবেন অল্প গরম জল।

প্রণালী: প্রথমে সজনে ফুলগুলি বেছে নিয়ে গরম জলে ডুবিয়ে রাখতে হবে কিছুক্ষণ। এরপর ফুলগুলি জল থেকে ছেঁকে বের করে নিতে হবে। এদিকে, তখন কড়াইয়ে তেল গরম করতে দিতে হবে। তারপর তাতে পাঁচফোড়ন ও কাঁচালংকা ফোড়ন দিতে হবে। এবার ছোট করে কেটে রাখা আলুগুলো ওই ফোড়নের উপর দিয়ে হালকা নাড়াচাড়া করতে হবে। আলুগুলো যখন একটু ভাজা হয়ে যাবে, তখন তাতে আদাবাটা, টমেটো কুচি ও মটরশুঁটি দিয়ে ভালো করে কষতে হবে। এরপর স্বাদমতো নুন, চিনি ও হলুদগুঁড়ো দিয়ে ভালো করে নাড়তে হবে। এভাবে কিছুক্ষণ নাড়ার পর তাতে গরম জলে ধুয়ে রাখা সজনে ফুলগুলি দিয়ে আবার ভালো করে কষতে হবে। এরপর কড়াইয়ে সজনে ফুলের উপর সামান্য জলের ছিটে দিয়ে ঢেকে রাখতে হবে। মিনিট পাঁচেক পর ঢাকা খুলে উপর থেকে সর্ষেবাটা ছড়িয়ে দিয়ে ভালো করে মিশিয়ে তার উপর সর্ষের তেল ছড়িয়ে নামিয়ে নিতে হবে। ব্যস তাহলেই তৈরি সজনে ফুলের ঝাল৷

Skip to content