শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


প্রসূন ভট্টাচার্য ও ফাল্গুনী চট্টোপাধ্যায়। নাটক : ছুমন্তর।

লোককৃষ্টির নাটক রোবো-কমেডি ‘পুনরায় রুবি রায়’ এবার দূরদর্শন-এর পর্দায়। ডিডি বাংলায় আগামী শুক্রবার ৪ মার্চ, শনিবার ৫ মার্চ এবং পরের শুক্রবার ১১ মার্চ ঠিক রাত ৯টা ৫ মিনিট থেকে তিনটি পর্বে প্রদর্শিত হবে ৮ থেকে ৮০ সকলকে খুশি করার দমফাটা হাসির নাটক ‘পুনরায় রুবি রায়’। প্রযোজনা: দূরদর্শন। নাটক: জিৎ সত্রাগ্নি। নির্দেশনা: ফাল্গুনী চট্টোপাধ্যায়। আবহ ও শীর্ষসংগীত: পিলু ভট্টাচার্য। মঞ্চ পরিকল্পনা: নীল কৌশিক। আলোক পরিকল্পনা: সুদীপ সান্যাল। সাজসজ্জা: বিধাতৃদেব সরকার। পোশাক পরিকল্পনা: রুমকি চট্টোপাধ্যায়। নেপথ্য নিয়ন্ত্রণ: প্রসূন ভট্টাচার্য৷ মুখ্যভূমিকায় অভিনয় করেছেন ফাল্গুনী ও রুমকি চট্টোপাধ্যায়, মোনালিসা, স্নেহেন্দু দেওয়ানজি, নিকুঞ্জ সরকার, অনিশা মজুমদার, শম্পায়ন লাহিড়ি ও আরও অনেকে। নিবেদন: লোককৃষ্টি।
লোককৃষ্টির আগের মঞ্চসফল প্রযোজনা ‘ছুমন্তর’ ইতিমধ্যেই দূরদর্শনে সম্প্রচারিত হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য প্রথমে ‘ছুমন্তর’, তারপর গান্ধীজয়ন্তী ও তিরোধান দিবসে মহাত্মা গান্ধীর জীবনালেখ্য ‘বাপু’ এবং এবার ‘পুনরায় রুবি রায়’ জিৎ সত্রাগ্নি’র লেখা তিনটি ভিন্নধর্মী নাটক পর্যায়ক্রমে দূরদর্শন প্রযোজনায় সম্প্রচারিত হচ্ছে।

সমীর বিশ্বাস ও সমীরণ মুখোপাধ্যায়। নাটক : বাপু।

আর কে লক্ষ্মণের বিখ্যাত কার্টুন চরিত্র ‘কমন-ম্যান’-এর মতোই এক নির্বিরোধী সর্বংসহা সদাগরি আপিসের কেরানি মণিমোহন সরকারের স্বপ্ন নিয়ে দুর্দান্ত কমেডি ‘ছুমন্তর’। মাঙ্গলিক নিবেদিত ‘বাপু’ নাটকটিতে অবশ্যম্ভাবী রাজনৈতিক অধ্যায় ছাড়াও জাতির জনকের মানবিক দিক, গান্ধীজির সুকঠিন শৃঙ্খলা ও নীতিবোধের সঙ্গে পিতা বা স্বামী মোহনদাসের স্বাভাবিক দায়-দায়িত্বের সংঘাত প্রাধান্য পেয়েছিল। সাম্প্রতিক নাটক ‘পুনরায় রুবি রায়’ যন্ত্রের অতিনির্ভরতায় হারিয়ে ফেলা প্রেম ভালোবাসা সূক্ষ্ম অনুভূতির কথা বলে, বলে ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই’।
‘থিয়েটার অন টিভি’ অনুষ্ঠানে ইতিমধ্যে অনেক সফল বাংলা নাটকের সম্প্রচার হয়েছে। বাংলা নাটকের ক্রমাগত প্রচার ও প্রসারে দূরদর্শন কর্তৃপক্ষের এই প্রয়াস অত্যন্ত গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ। দূরদর্শন ফেসবুক ওয়াচে এই নাটকের আকর্ষণীয় ট্রেলার প্রকাশ করেছেন।

প্রচ্ছদের ছবিতে মোনালিসা, রুমকি ও ফাল্গুনী চট্টোপাধ্যায়। নাটক : পুনরায় রুবি রায়
ছুমন্তর ও পুনরায় রুবি রায় : ছবি সৌজন্য লোককৃষ্টি
বাপু : ছবি সৌজন্যে সত্রাগ্নি

Skip to content