শনিবার ৫ অক্টোবর, ২০২৪


ছবি: প্রতীকী।

মাইগ্রেনের সমস্যা অনেক কারণেই হতে পারে, তা সে আবহাওয়া পরিবর্তনেই হোক বা চড়া রোদ লেগে হয়ে থাকে অনেকের। অনেককেই মাসের তিন-চারটে দিন মাইগ্রেনের যন্ত্রণায় কাবু হতে হয়। কোনও কোনও মাসে দু’-তিন বার এমন যন্ত্রণা হয় যে, কাজ করা প্রায় অসম্ভব হয়ে ওঠে। কিন্তু মাথাব্যথা খুবই সাধারণ একটি উপসর্গ। কোন মাথাব্যথা মাইগ্রেনের, কোনটা নয়, তা বুঝতে অনেকটা সময় লেগে যায় আমাদের।
মাইগ্রেনের সমস্যায় অনেকের মাথা দপদপ করে। কারও আবার মাথার যে কোনও এক পাশে প্রচণ্ড যন্ত্রণা হয়। সময় বিশেষে আবার তার অনেক সময় দিক পরিবর্তিত হতে পারে। চিকিৎসকেরা বলেন, এই ধরনের যন্ত্রণা নাকি জিনগত। পরিবারের কারও থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি পরিমাণে হয়ে থাকে। কিন্তু এই অসহ্য যন্ত্রণা থেকে মুক্তির উপায় কী? সাধারণত মাইগ্রেনের ব্যথায় কাবু হলে অনেকেই ‘পেনকিলার’ জাতীয় ওষুধ খেয়ে থাকেন। তবে দীর্ঘ দিন ধরে ব্যথার ওষুধ খেলে অনেক রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।
আরও পড়ুন:

মুভি রিভিউ: মামুটির মাল্টিস্টারার ছবি ‘সিবিআই ৫: দ্য ব্রেন’ গতানুগতিক থ্রিলার

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৭: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা— রামবাণ ও পানি তাঙ্কি

আয়ুর্বেদ শাস্ত্রে বলা হয়েছে, এই ব্যথা থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া টোটকাও রয়েছে। এমন কিছু ভেষজ রয়েছে, যেগুলি পানীয় হিসাবে খেলে মাইগ্রেনের যন্ত্রণায় আরাম মিলতে পারে। আসুন জেনে নিই সেগুলি কী কী।
আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

পর্দার আড়ালে, পর্ব-৬২: সত্যজিৎ রায় রুপটান শিল্পীকে বলেছিলেন, উত্তমকুমারের কোনও মেকআপ করার

 

চুমুক দিতে পারেন এই ৩ উষ্ণ পানিয়ে

 

লৌকিক চিকিৎসা

স্নায়ুঘটিত তীব্র যন্ত্রণা হলে মান্দা গাছের পাতার মণ্ড যন্ত্রণার স্থানে লাগানোর প্রচলন সুন্দরবন অঞ্চলে দেখা যায়। তাছাড়া চর্ম রোগের ক্ষেত্রে পুরো উদ্ভিদের ভস্ম ত্বকে লাগানোর প্রচলন রয়েছে। বাত ও ক্ষত নিরাময়ে পুরো গাছটির মন্ড প্রলেপ দিলে ব্যথা ও ক্ষত নিরাময় হয়। আবার উচ্চ রক্তচাপ ও হৃদরোগের চিকিৎসার ক্ষেত্রে অন্যান্য ভেষজ উদ্ভিদের সাথে মান্দা ব্যবহার করা হয়। হোমিওপ্যাথিতে নাক্স ভমিকা যে কাজ করে মান্দা নাকি অনুরূপ কাজ করে বলে জানা গেছে। তবে বর্তমানে এই উদ্ভিদটিকে সুন্দরবনবাসী কতটুকু চেনে তা নিয়ে সন্দেহ আছে।

আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৮৪: ঝোপে-ঝাড়ে হায়েনা

 

পুদিনা এবং ক্যামোমাইল চা

পুদিনা এবং ক্যামোমাইল চায়ের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যেগুলি স্নায়ুর উত্তেজনা নিয়ন্ত্রণ করতে পারে। পুদিনা মাথা এবং ঘাড়ের পেশি শিথিল রাখে। অন্য দিকে, ক্যামোমাইল মানসিক চাপ দূর করে। গরম জলে কয়েকটি পুদিনা পাতা এবং ক্যামোমাইল ফুলের শুকনো পাপড়ি ফুটিয়ে সেই পানীয় খেলে মাইগ্রেনের ব্যথা অনেকটাই কমে যেতে পারে।

আরও পড়ুন:

মহাকাব্যের কথকতা, পর্ব-৮১: তথাকথিত পরিচয়হীন প্রতিভার মূল্যায়ন কী শুধুই সাফল্যের নিরিখে সম্ভব?

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

 

আদা এবং হলুদ দেওয়া চা

আদা এবং হলুদ— দু’টি ভেষজই দারুণ উপকারী। এই দু’টি ভেষজেরই প্রদাহনাশক গুণ রয়েছে। যা মাইগ্রেনের কষ্ট নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। জলের মধ্যে কয়েক টুকরো আদা এবং কাঁচা হলুদ ফুটিয়ে পানীয় তৈরি করে নিন। চায়ের মতো করেই সকাল-সন্ধ্যায় খান এই পানীয়।


Skip to content