রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

শক্তি খুইয়েছে নিম্নচাপ। এখন সে দুর্বল হয়ে পড়েছে। তবে নিম্নছাপ দুর্বল হলেও এখনই বৃষ্টির হাত থেকে রেহাই পাচ্ছে না বঙ্গবাসী। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতর এও জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরের তৈরি হওয়া নিম্নচাপটি ধীরে ধীরে অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূল ধরে এগচ্ছে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে।
নিম্নচাপের প্রভাব কাটলেও একটি ঘূর্ণাবর্ত এবং একটি অক্ষরেখা ভারী বৃষ্টির রসদ জোগাচ্ছে। আবহাওয়া দফতর উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে জানায়, একটি ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করছে দক্ষিণ ছত্তীসগঢ় এবং সংলগ্ন এলাকায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৫.৮ কিলোমিটার উচ্চতায়। ঘূর্ণাবর্তটি ধীরে ধীরে দক্ষিণ দিকে এগিয়ে যাচ্ছে। অন্য দিকে, একটি অক্ষরেখা পশ্চিমের কোঙ্কণ উপকূল থেকে দক্ষিণ বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই জোড়া ফলার প্রভাবে বঙ্গোপসাগর থেকে বায়ুমণ্ডলে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। তাই বর্ষণের জন্য অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে।
আরও পড়ুন:

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৪০: বিশ্বকবির তিন মেয়ে— অকালে ঝরে যাওয়া প্রতিভা

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—ছাগল ক্ষুরি ও ধানি ঘাস

হাওয়া দফতর তার পূর্বাভাসে জানিয়েছে, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টি হতে পারে। ওই চার জেলা হল বীরভূম, পুরুলিয়া,পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টি হবে। বৃহস্পতিবার দিনভর কলকাতার আকাশ মেঘাচ্ছন্নই থাকবে। সেই সঙ্গে শহরে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিও হবে।
আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

পর্দার আড়ালে, পর্ব-৬২: সত্যজিৎ রায় রুপটান শিল্পীকে বলেছিলেন, উত্তমকুমারের কোনও মেকআপ করার

আবহাওয়া দফতর উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের চার জেলায় ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তালিকায় থাকা ওই জেলা হল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ার। আগামী কয়েক দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে। এমনটাই জানিয়েছে হাওয়া দফতর।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬৩: বেলুড়মঠে শ্রীমায়ের অভিনন্দন

হাওয়া দফতর এও জানিয়েছে, বৃষ্টির জন্য উত্তরবঙ্গে পাহাড় সংলগ্ন অঞ্চলে ভূমিধস নামতে পারে। নদীগুলির জলস্তর বাড়তে পারে। চাষের জমিতেও ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। এ নিয়ে আগে থেকে সতর্ক করে দিয়েছে আলিপুর হাওয়া দফতর। এর আগে বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে বৃষ্টিতে দক্ষিণবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়। বৃষ্টিতে জল বাড়ায় ডিভিসি জল ছাড়ে। এর ফলে বেশ কয়েকটি জেলা প্লাবিত হয়েছে। এর উপর আবার নতুন করে নিম্নচাপের বৃষ্টিতে উদ্বেগ বাড়ছে।

Skip to content