রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

আমাদের মধ্যে অনেকেরই এই অভ্যাস আছে যে, খিদে না পেলেও খাওয়াদাওয়া শুরু করে দিই। বহু মানুষের চোখের খিদেয় ভরা পেটেও ভূরিভোজর ইচ্ছে হয়। এই অভ্যাসের ফলে শারীরিক নানা সমস্যা দেখা দেয়। পুষ্টিবিদরা সব সময়ই পরিমিত খাওয়াদাওয়া করারই পরামর্শ দেন। কারণ পেট ভর্তি করে খেলেই শরীর আনচান করে। অস্বস্তি হয়। কিছু লক্ষণ আছে, যেগুলি ইঙ্গিত দিয়ে জানিয়ে দেয় এ বার থামা উচিত।
 

কী কী লক্ষণ দেখে বুঝবেন এ বার থামা উচিত?

 

ওজন কমছে না

রোজ দিন পুষ্টিকর খাওয়াদাওয়া করছেন, অথচ ওজন কমছে না। তাহলে বুঝতে হবে আপনি প্রয়োজনের থেকে অতিরিক্ত খেয়ে ফেলছেন। হয়তো দেখা যাবে, আপনি একই সঙ্গে জমিয়ে মাছ, মাংস বা ডিম খাচ্ছেন। অথবা ছানা, পনির, দই, সয়াবিন একই সঙ্গে খাচ্ছেন। মনে রাখতে হবে, এতে কিন্তু বেশি পুষ্টি পেতে গিয়ে বরং স্বাস্থ্যের ক্ষতি হবে। আর সে সময়ই খাওয়ার পরেই শরীরে অস্বস্তি শুরু হবে।

আরও পড়ুন:

সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৬: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—ছাগল ক্ষুরি ও ধানি ঘাস

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬৩: বেলুড়মঠে শ্রীমায়ের অভিনন্দন

 

গলা-বুক জ্বালা

কারও কারও খাওয়ার গলা-বুক জ্বালা করে। অনেক সময় গলা দিয়ে টক জল উঠে আসে। এমনটা হলে বুঝতে হবে, আপনার খুব বেশি খাওয়া হয়ে গিয়েছে। প্রয়োজনের অতিরিক্ত খেয়ে ফেলা খাবার হজম করতে অসুবিধা হচ্ছে। তাই পাকস্থলীর অ্যাসিড খাদ্যনালি দিয়ে উপরে উঠে আসছে। প্রতিদিন এমন হলে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা শুরু হয়ে যাবে।

আরও পড়ুন:

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৯: শাসক বেকায়দায় পড়লেই প্রতিপক্ষকে সন্ধির প্রতিশ্রুতি দেয়, যদিও রাজনীতিতে সে সব মানা হয় না

পর্দার আড়ালে, পর্ব-৬২: সত্যজিৎ রায় রুপটান শিল্পীকে বলেছিলেন, উত্তমকুমারের কোনও মেকআপ করার

 

পেট ফাঁপা

কারও যদি পেট ফাঁপা বা পেট ফোলার মতো সমস্যা দেখা তাহলে সতর্ক হওয়া প্রয়োজন। এ ক্ষেত্রে খাওয়াদাওয়ায় রাশ না টানতে হবে। তা না হলে এমনটা দীর্ঘদিন চললে তা ফ্যাটি লিভারের কারণও হয়ে উঠতে পারে।

আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩৯: ভারতের বিপ্লবী মেয়েরা এবং অন্তরে রবীন্দ্রনাথ

 

খাবার শেষ করতে না পারা

আমরা অনেকেই খিদে না পেলেও খেতে বসে যাই। এ ক্ষেত্রে খেয়াল করে দেখবেন, পাতে পছন্দের খাবার থাকেলও পুরোটা শেষ করতে পারছেন না। এখানেই শেষ নয়, একটা সময় আপনার পছন্দের খাবারও বিস্বাদ মনে হবে।

আরও পড়ুন:

রহস্য উপন্যাস: পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৮২: খটকা

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

 

বমি ভাব

আরেকটি লক্ষণ হল, খাওয়ার পর বমি ভাব। আপনি যদি বোঝেন যে, খেয়ে উঠেই বমি পাচ্ছে, তা হলে বুঝে নিতে হবে খূব বেশি খেয়ে ফেলেছেন। যা হজম পাকস্থলীর করার ক্ষমতা নেই।


Skip to content