রবিবার ২৯ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

এখন কি প্রায়শই রাতে পায়ের পেশিতে টান ধরছে? অফিস থেকে ফিরে ফ্রেশ হয়ে একরাশ ক্লান্তি নিয়ে ঘুমোতে গেলই শুরু হয়ে যায় ব্যথা। ঘুম আসে না। আজ ডান পা, তো কাল বাঁ পায়ের পেশিতে একটা টনটনে ব্যথা হতে থাকে?
অনেক সময় জল কম খাওয়া হলে এমন হয়। তবে এই তথ্য ভুল না হলেও এই ধরনের সমস্যার একমাত্র কারণ জলের ঘাটতি নয়। কোনও কোনও ক্ষেত্রে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য নষ্ট হলেও পেশিতে টান ধরে। অত্যধিক পরিশ্রমের ফলেও হতে পারে। আবার অন্তঃসত্ত্বাদের ক্ষেত্রে পায়ের পেশিতে টান ধরা একেবারেই সাধারণ একটি সমস্যা। কী ভাবে এই সমস্যার হাত থেকে মুক্তি মিলবে?
আরও পড়ুন:

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৯: তোমারে যেন না করি সংশয়

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬২: শ্রীমার দক্ষিণ ভারত থেকে প্রত্যাবর্তন

 

স্ট্রেচিং

স্ট্রেচিং নানা ধরনের শারীরিক সমস্যার জন্য উপকারী। এক্ষেত্রেও ঘুমোতে যাওয়ার আগে স্ট্রেচিং করতে পারেন। এতে পেশি নমনীয় হবে। কোনও কোনও ক্ষেত্রে পেশি শিথিল হলে টান ধরতে পারে। কিছুক্ষণ স্ট্রেচিং করে নিলে স্বস্তি পাওয়া যায়।

আরও পড়ুন:

পিশাচ পাহাড়ের আতঙ্ক, পর্ব-৮২: খটকা

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৬:কোনও একটি দাবিতে বিরোধীরা জোট বাঁধুক কখনও চায় না শাসক

 

পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া

শরীরে জলের ঘাটতিও এই ধরনের সমস্যার অন্যতম নেপথ্য কারণ হতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণ জল খেলে স্বস্তি মিলতে পারে। সারা দিন অন্তত ৩ থেকে ৪ লিটার জল খেতে হবে। তা না হলে শরীরে জলের ঘাটতি দেখা দিলে রোজ রাতে এই সমস্যা ভোগাতে পারে।

আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৮: যেথা আমি যাই নাকো / তুমি প্রকাশিত থাকো

 

মালিশ

অন্যান্য ব্যথা মতোই মালিশও পেশির যন্ত্রণার উপশম দিতে পারে। তাই ব্যথা শুরু হলে একটু মালিশ করে নিতে পারেন। এতে দেহে রক্ত চলাচল স্বাভাবিক হয়। তাই খানিক স্বস্তি পাওয়া যায়।


Skip to content