শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০২৪


ছবি: প্রতীকী।

আগামী সোমবার থেকে আবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণের অন্তত পাঁচটি জেলায় সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে। নতুন করে সমুদ্রও উত্তাল হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। সতর্কতা জারি করা হয়েছে মৎস্যজীবীদের জন্য।
আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার এবং মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই পাঁচ জেলায় ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। পাশাপাশি শনিবারও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় রয়েছে বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলা। এই তিন জেলায় হাওয়া দফতর হলুদ সতর্কতা জারি করেছে।
আরও পড়ুন:

পর্দার আড়ালে, পর্ব-৬১: এই আরজি কর হাসপাতালেই ময়নাতদন্তের জন্য ছবি বিশ্বাসের দেহ নিয়ে আসা হয়েছিল

আলোকের ঝর্ণাধারায়, পর্ব-৬২: শ্রীমার দক্ষিণ ভারত থেকে প্রত্যাবর্তন

তবে কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলাগুলিতে কোনও সতর্কতা জারি করেনি আবহাওয়া দফতর। যদিও কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। সোমবার এবং মঙ্গলবার দার্জিলিং এবং কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবার জলপাইগুড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আরও পড়ুন:

এই দেশ এই মাটি, সুন্দরবনের বারোমাস্যা, পর্ব-৬৪: সুন্দরবনের ম্যানগ্রোভ ও লৌকিক চিকিৎসা—গিরা শাক ও যদু পালং

পঞ্চতন্ত্র: রাজনীতি-কূটনীতি, পর্ব-৫৬:কোনও একটি দাবিতে বিরোধীরা জোট বাঁধুক কখনও চায় না শাসক

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার রাতে উত্তর এবং মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে। ধীরে ধীরে তা উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোবে। তাপ পরে নিম্নচাপে ঘনীভূত হবে। নিম্নচাপ তৈরি হলে ক্রমশ পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে সরে পৌঁছে যাবে বাঞলার উপকূলে। এর প্রভাব পড়বে পার্শ্ববর্তী উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্তীসগঢ়েও। এই নিম্নচাপের প্রভাবেই দক্ষিণবঙ্গে সোমবার থেকে বৃষ্টি বাড়তে পারে।
আরও পড়ুন:

গল্পকথায় ঠাকুরবাড়ি, পর্ব-৯৭: কী করে গল্প লিখতে হয়, ছোটদের শিখিয়েছিলেন অবনীন্দ্রনাথ

গীতা: সম্ভবামি যুগে যুগে, পর্ব-৮: যেথা আমি যাই নাকো / তুমি প্রকাশিত থাকো

আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকতে পারে। ওই সময়ে মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর ঝোড়ো হাওয়া বইবে। হাওয়ার গতি থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। তাই এই সময়ে বাংলা এবং ওড়িশা উপকূলের কাছে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, যাঁরা ইতিমধ্যেই সমুদ্রে গিয়েছেন, তাঁদের ৮ তারিখ সকালের মধ্যে ফিরতে বলা হয়েছে।
আরও পড়ুন:

বিখ্যাতদের বিবাহ-বিচিত্রা, পর্ব-৮: জোসেফ কনরাড ও জেসি কনরাড—আমি রূপে তোমায় ভোলাব না…/৩

দশভুজা, সরস্বতীর লীলাকমল, পর্ব-৩৮: নন্দিতা কৃপালনি— বিশ শতকের বিদুষী

এদিকে কলকাতার তাপমাত্রার পারদ ক্রমশ বেড়েই চলেছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছিল ২৮.৭ ডিগ্রি, অর্থাৎ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছিল ৩৪.২ ডিগ্রি, তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।

Skip to content